শেকৃবিতে ২ দিনব্যাপী খাদ্য নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ

প্রশিক্ষণ কর্মশালা
প্রশিক্ষণ কর্মশালা  © টিডিসি

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) সকল আবাসিক হলের ক্যান্টিন, ডাইনিং-ক্যাফেটেরিয়ার মালিক ও কর্মীদের নিয়ে নিরাপদ খাদ্য এবং স্বাস্থ্যবিধি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে ফুড সেফটি ডিপার্টমেন্ট স্নাতকোত্তর ২য় ব্যাচের অরিয়েন্টেশনের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুল লতিফ। এছাড়াও উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. বেলাল হোসেন, প্রোস্ট গ্র্যাজুয়েট স্টাডিজ ডিন অধ্যাপক ড. সালাউদ্দিন আহমেদ, কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. আরিফুল ইসলাম, জাইকা-এসটিআইআরসি প্রকল্পের টিম লিডার আতসুশি কায়ামা, সিনিয়র কনসালটেন্ট মাসুদ আলম সহ সিনিয়র শিক্ষক ও ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা। 

অনুষ্ঠানে বক্তারা খাদ্য নিরাপত্তা, নিরাপদ খাদ্য গ্রহণ ও সুষম বণ্টনের বিষয়টি বিশেষভাবে আলোকপাত করেন। বক্তারা বলেন, খাদ্যের পর্যাপ্ত উৎপাদন আছে কিন্তু সঠিক বিজ্ঞানসম্মত পরিচর্যা নেই। তাই খাদ্য গ্রহণের সময় উপকারের চিন্তা করলেও বিভিন্ন ধরনের ভেজাল থাকায় তার ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই বাংলাদেশের সর্বস্তরের মানুষের কাছে ভেজালমুক্ত খাদ্য গ্রহণের বিষয়টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুল লতিফ বলেন, উন্নত জীবন মানের জন্য বিশুদ্ধ খাদ্য গ্রহণ মানুষের বিশেষ মৌলিক অধিকার। পুরো পৃথিবীতে খাদ্য উৎপাদন পর্যাপ্ত হয় কিন্তু সঠিক বণ্টন নাই। যেখানে আফ্রিকায় ২০ দশমিক ৮ শতাংশ মানুষ ক্ষুধার্ত থাকে। এশিয়ায় ৮ দশমিক ২ শতাংশ পর্যাপ্ত খাবার পায় না, এমনকি উন্নত দেশ ল্যাটিন আমেরিকাতেও ৬ দশমিক ৯ শতাংশ মানুষ পর্যন্ত খাবার পায় না। বর্তমান পরিস্থিতিতে সুষম বণ্টন সময়ের দাবি। সেক্ষেত্রে ভাল মানের খাবার গ্রহণের জন্য জরুরি যারা রান্না করে তাদেরকে সঠিকভাবে পরিষ্কার পরিচ্ছন্ন অবস্থা এবং পরিবেশে রান্না করা। শিক্ষার্থীরা ভালো থাকলে পড়ালেখার উন্নতি শরীর মন সকল বিষয়ে উন্নতি হবে।


সর্বশেষ সংবাদ