সংস্কারের ১৪ দাবি নিয়ে শিক্ষা অধিকার সংসদের আত্মপ্রকাশ

শিক্ষা অধিকার সংসদের আত্মপ্রকাশ
শিক্ষা অধিকার সংসদের আত্মপ্রকাশ  © টিডিসি

বৈষম্যহীন, যুগোপযোগী ও গতিশীল শিক্ষাব্যবস্থা বিনির্মাণে সংস্কারের ১৪ দফা দাবি জানিয়েছে শিক্ষা অধিকার সংসদ। মঙ্গলবার (২২ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংগঠনটির আত্মপ্রকাশ অনুষ্ঠানে শিক্ষা সংস্কারের একগুচ্ছ সুপারিশ জানানো হয়। 

এ সময় সংগঠনটির আহ্বায়ক, নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রফেসরিয়াল ফেলো ও আন্তর্জাতিক শিক্ষা গবেষক অধ্যাপক ড. এম নিয়াজ আসাদুল্লাহ ১৪ দফা সংস্কারের প্রস্তাব করেন। এরমধ্যে রয়েছে স্থায়ী শিক্ষা কমিশন গঠন, শিক্ষাক্রম ও মূল্যায়ন আধুনিকায়ন, শিক্ষামান যাচাই ব্যবস্থার আন্তর্জাতিকীকরণ, এডুকেশন পারফরম্যান্স ডেলিভারি ইউনিট প্রতিষ্ঠা, পাঠদানের ব্যাঘাত প্রতিরোধে শিক্ষা রক্ষাকবচ চালু, নিরাপদ ও অন্তর্ভুক্তিমূলক শিক্ষাঙ্গনের নিশ্চয়তা প্রদান।

সংগঠনটির অন্য দাবির মধ্যে রয়েছে, শিক্ষায় সামাজিক সুরক্ষা, শিক্ষক ও শিক্ষা প্রশাসনকে বিরাজনীতিকরণ, শিক্ষকদের পুনপ্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধি, বিশ্ববিদ্যালয়ের অনিয়ন্ত্রিত প্রসার সংকোচন ও মানের পুনর্মূল্যায়ন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোয় শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় মৌলিক সংস্কার সাধন, শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব, ক্ষমতায়ন ও কার্যকর ছাত্র-সংসদ এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের পেশাগত উন্নয়ন ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করা।

এ সময় প্রতিটি প্রস্তাবের পক্ষে বিস্তারিত বর্ণনা তুলে ধরেন সংগঠনের আহ্বায়ক। এছাড়াও উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক মো. শাহনেওয়াজ খান চন্দন। এছাড়াও নির্বাহী সদস্য ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিট'র শিক্ষক বোরহান উদ্দিন, নির্বাহী সদস্য মিসবাহুর রহমান আসিম, মাহফুজুর রহমান মানিক, ওমর ফারুক ও মিনহাজুল আরেফিন। 

সংবাদ সম্মেলনে শিক্ষাঙ্গণে নিপীড়িত নারী শিক্ষার্থীদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনথিয়া মেহরিন সকাল ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাজি ফারজানা মিম। এছাড়াও শিক্ষা অধিকার পরিষদের উদ্যোগে আগামী ২৬ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস অডিটরিয়ামে ক্যাম্পাসে নির্যাতিত ছাত্রীদের জবানবন্দি ও বৈষম্যহীন শিক্ষাঙ্গন গড়ার দায় শীর্ষক আলোচনা আয়োজনের কথা রয়েছে।


সর্বশেষ সংবাদ