ইবি শিক্ষার্থীদের ভাবনায় মা দিবস

ইবি শিক্ষার্থীদের ভাবনায় মা দিবস
ইবি শিক্ষার্থীদের ভাবনায় মা দিবস  © সংগৃহীত

একটি শিশু জন্মের আগে থেকেই মায়ের সান্নিধ্যে অভ্যস্ত হতে থাকে একটু একটু করে। মায়ের ভেতর বেড়ে ওঠার সময়টা থেকেই সন্তানের যে আত্মিক সম্পর্ক স্থাপিত হয় মায়ের সঙ্গে, জন্মের পর সেটা ধীরে ধীরে কেবল বাড়তেই থাকে। মা আমাদের অস্তিত্বের এক অপরিহার্য অংশে পরিণত হন। মা থাকা মানে সবচেয়ে বড় ভরসা ও ভালোবাসার জায়গাটি অক্ষুণ্ণ থাকা। আমাদের সবচেয়ে নিরাপদ আশ্রয় মায়ের কাছেই। সামর্থ্যের সবটুকু দিয়ে হলেও মা দেখতে চান সন্তানের হাসিমাখা মুখ।

মা দিবস আমাদের আমাদের আরও একবার মনে করিয়ে দেয় সন্তান হিসেবে মায়ের প্রতি দায়িত্ব ও সম্মানের কথা। এদিন একটু বিশেষ কিছু করে মাকে খুশি করতে দোষ নেই। এ দিবসকে নিয়ে তুলে ধরেছেন রাকিব হোসেন রেদোয়ান।

ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী বলেন, পরিচিত আর আপন মানুষ বলতে এই স্বার্থপর পৃথিবীতে মা এর মত পরিশ্রমী, ত্যাগী মানুষ আর একটিও হয় না। এত কষ্ট, পরিশ্রম, প্রসব ব্যাথা উপেক্ষা করে জন্ম দেওয়ার পরও মা একটু বিরক্ত হন নাই। রাতে ঘুমের ভিতরে মা এর ঘুমের বিছানা, কাপড় নষ্ট করেছি। তারপরও তিনি কোনদিন রাগ করেন নাই।  বরং তিনি নোংরা জায়গায় নিজে শুয়ে আমাকে ভালো জায়গায় রেখেছে। নিজে না খেয়ে আমাকে খাওয়ায়ে বড় করেছে। মজ্ঞান, বুদ্ধি, বিবেচনাবোধ জাগ্রত হওয়ার পর মা এর মুখ দেখলেই কথাগুলো মনে পড়ে যায়। আহা!! কতই না মমতাময়ী, ধৈর্যশীল তিনি। মা দিবসে সকল মা এর অবদানগুলোকে সম্মানের সহিত স্যালুট করছি। পৃথিবীর সকল মা সুন্দর। তাঁরা ভালো থাকলে আমরা ভালো থাকি। শতবছর বেঁচে থাকুক পৃথিবীর সকল মা। বিশাল বাড়ি, গাড়ি, টাকা-পয়সা না থাকলেও মা' রা বেঁচে থাকুক। অনেক ভালোবাসি মা। তোমার মতই আন্তঃবিশ্বাস, ধৈর্য্য, সহিষ্ণুতা নিয়ে আমরা অনেক বড় হতে চাই। 

শিক্ষার্থী সাখাওয়াত হোসেন বলেন, মা দিবসে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সেই কবিতাটির কথা মনে  পড়ে ‘যেখানেতে দেখি যাহা, মা-এর মতন আহা।  শুধু মানব জাতিই নয়, ধরিত্রীতে বিরাজমান প্রায় সকল প্রাণীদের মাঝেই দেখা যায় মাতৃত্বের অনন্য নিদর্শন। যা সভ্যতার মানদণ্ডের ঊর্ধ্বে উঠে ঘোষণা করে মাতৃত্বের বিশালতা। প্রকৃতিতে ভালোবাসার স্নিগ্ধ স্রোতধারার নাম মাতৃত্ব। মা দিবসে সকল মাকে জানাই অন্তরের অন্তস্থল থেকে কৃতজ্ঞতা।

শিক্ষার্থী আবদুল আলিম বলেন, মা শব্দটি একটি শব্দের হলেও এর মহত্ত্ব অনেক বেশি। পৃথিবীর সকল মা হলো একজন সন্তানের সবচেয়ে বড় বন্ধু। জীবনের সকল সমস্যার শেষ আশ্রয়স্থল। পৃথিবীর সকল মা সুখে শান্তিতে থাকুক এটাই প্রত্যাশা।

আরও পড়ুন: সন্তানের নিরাপদ আশ্রয় মা

বাংলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মিন্নাতুন নাহার বলেন, আমার 'মা' পৃথিবীর সব থেকে বড় শুভাকাঙ্ক্ষী আমার, মা যতটা আমার ভালো চায় হয়তো আমি নিজেও এতটা আমার ভালো চাই না, মা এর ভালোবাসা প্রকাশ করার মতো হয়তো এত সুন্দর শব্দ কোনো অভিধানে খুঁজে পাওয়া যাবে না, মা ব্যাক্তিটাই অন্যরকম যাকে শব্দ কিংবা বাক্যে বিশ্লেষণ করা যায় না, আমার 'মা' যার কাছে নিঃসংকোচে আমার দুর্বলতা প্রকাশ করতে পারি,যে আমার মুখ দেখেই বলতে পারে আজকে সারাদিনটা আমার কেমন কেটেছে,দিনশেষে সারাদিনের মন খারাপ,হাজারো অন্যায় আবদার যার কাছে মেটানো যায় সেই ব্যাক্তিটি তুমি 'মা'। তবুও ভালোবাসার কথাটি বলতে গিয়ে কখনো তোমায় বলা হয়নি তোমার মতো এতো তীব্র ভালোবাসতে না পারলেও ভালোবাসি তোমাকে 'মা'।

ইংরেজি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রত্না রাণী কুন্ডু বলেন, তোমাকে ছাড়া অসহায় লাগে, মা! দেখতে দেখতে সাতটা বছর কেটে গেলো। সেই কবে বাড়ি ছেড়েছি। স্থায়ীভাবে আর বাড়িতে থাকতে পারি না! তবুও, মাঝ রাতে ঘুম ভেঙে যায়। স্বপ্নে বারংবার তোমার মুখখানা  ভেসে ওঠে! ভ্রুর নিচে সেই কাটা দাগ, কপালের লাল টিপ আমাকে হাতছানি দিয়ে ডাকে। আমার গলা ভারী হয়ে আসে। মাথা ঝিমঝিম করে। তোমার থেকে দূরে থাকার কষ্ট আমাকে যে ঠিক কতটা পোড়ায় সেটা কি দূর থেকে  তুমি বুঝতে পারো, মা?

চারুকলা বিভাগের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী স্বপ্না রাণী বলেন, পৃথিবীর সবথেকে সহজ সরল সুন্দরতম শব্দ 'মা'। আমার মা,বাবা দুজনেই আমার মা।মায়ের স্নেহ,ভালোবাসার পরিমাপ করার সাধ্য আমার নেই।সেই ছোট থেকে দেখে আসছি,আমার আর ভাইয়ের জন্য উৎসর্গ করা তার জীবন।তার নিজের চাওয়া-পাওয়া বলতেই আমার আর ভাইয়ের সুখ।নিজে সব কষ্ট সহ্য করে,কখনোও বুঝতে দেয়নি বাবা না থাকার অভাব।কোনো মানুষ এতটা ধৈর্যশীল হতে পারে,আমি তাকে না দেখলে বুঝতাম না। সমাজের সমস্ত প্রতিকূলতা থেকে আগলে রেখে আমাকে এগিয়ে দিয়েছেন আমার স্বপ্ন পূরণের লক্ষ্যে।আমার মা'ই আমার একমাত্র শক্তি আর ভরসার জায়গা,যেখানে আমি নিজেকে সব থেকে বেশি সুরক্ষিত মনে করি।আমার মা আমার সব থেকে কাছের বন্ধু,আমার সাফল্যতেই তিনি সব থেকে বেশি খুশি তেমনি আমার ব্যর্থতাতেও আমার পাশে থেকে আমাকে প্রেরণা যোগান। ঈশ্বরের কাছে একটিই প্রার্থনা, তিনি যেন আমার একমাত্র অবলম্বন আমার মা'কে সব সময় সুস্থ ও সুখে রাখেন। বিশ্ব মা দিবসে,পৃথিবীর সকল মায়েদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা।

 

সর্বশেষ সংবাদ