‘মুক্তিযুদ্ধ শুধুই নয় মাসের যুদ্ধ নয়, এটি ছিল মুক্তির সংগ্রাম’

নজরুল বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়েছে 

বিজয় দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখছেন নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর
বিজয় দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখছেন নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ছিল একটি আদর্শের লড়াই। সে আদর্শ ছিল শোষণমুক্ত, ধর্ম নিরপেক্ষ একটি সুখী বাংলাদেশ প্রতিষ্ঠার লড়াই। বাংলাদেশের মানুষের মনে বঙ্গবন্ধু যে আর্দশের বীজ বপন করেছিলেন সে আদর্শের পরিপ্রেক্ষিতে আমাদের মুক্তিযুদ্ধ সম্পন্ন হয়েছিল। মুক্তিযুদ্ধ কিন্তু শুধুই নয় মাসের যুদ্ধ নয়, এটি ছিলো মুক্তির সংগ্রাম। এই সংগ্রামের দীর্ঘ ২৩ বছরের ইতিহাস রয়েছে।

শনিবার (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আমরা সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা করতে চাই। সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার মধ্য দিয়ে আগামীর যে নির্বাচন আছে এই নির্বাচনকে ফলপ্রসূ করতে চাই। আর সেজন্য সকলকে যার যার অবস্থান থেকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

এর আগে এদিন সকালে দিবসটি উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন, বিজয় শোভাযাত্রা এবং বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু ভাস্কর্য’ ও ‘চির উন্নত মম শির’-এ পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে কনফারেন্স কক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. জান্নাতুল ফেরদৌস। 

অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. রিয়াদ হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।


সর্বশেষ সংবাদ