নর্থ সাউথের অনিয়ম-দুর্নীতি তদন্ত শেষ করে দোষীদের গ্রেফতারের দাবি

জাতীয় প্রেস ক্লাবের সামনে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশনের মানববন্ধন।
জাতীয় প্রেস ক্লাবের সামনে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশনের মানববন্ধন।  © সংগৃহীত

দুর্নীতি দমন কমিশন (দুদক) বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথের অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে। তদন্ত কার্যক্রম দ্রুত শেষ করে সিন্ডিকেট ভেঙ্গে দোষীদের গ্রেফতারের দাবি জানিয়েছে আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন। বুধবার (২২ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

মানববন্ধন থেকে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য আজিম উদ্দিন, এমএ কাসেম, রেহানা রহমান, মোহাম্মদ শাহজাহান, বেনজীর আহমেদসহ বোর্ড অব ট্রাস্টির সিন্ডিকেটকে অব্যাহতি প্রদান, দেশত্যাগে নিষেধাজ্ঞা ও গ্রেফতারের দাবিও জানানো হয়।

আরও পড়ুন: এসএসসির ফল প্রকাশের তারিখ জানাল আন্ত:বোর্ড সমন্বয়ক

মানববন্ধনে আইন ও মানবাধিকার ফাউন্ডেশনের উপদেষ্টা ড. সূফী সাগর সামস বলেন,  একাধিকবার ইউজিসির তদন্ত দল নর্থ সাউথের বিরুদ্ধে একাধিক অভিযোগের সত্যতা পেয়ে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছিল। কিন্তু এক অদৃশ্য খুঁটির জোরে নর্থ সাউথের দুর্নীতিবাজ ট্রাস্টিরা বারবার ধরাছোঁয়ার বাইরে থেকে গেছেন। নর্থ সাউথের মতো একটি প্রতিষ্ঠানকে এ ধরনের অনিয়ম, দুর্নীতি, জঙ্গিবাদের ভয়াল থাবা থেকে বাঁচাতে এবার যেন কোনো মতেই ছাড় দেওয়া না হয়, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। 

আরও পড়ুন: ১৭২০ জন ক্যাশ অফিসার নেবে সরকারি ৭ ব্যাংক

বক্তারা আরও বলেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের আজিম-কাসেম সিন্ডিকেটের বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের জন্য কম মূল্যের জমি বেশি দামে ক্রয়, ডেভলপার্স কোম্পানি থেকে কমিশন নেওয়া, ট্রাস্টি বোর্ডের সদস্যের জন্য বিলাসবহুল গাড়ি ক্রয়, এক লাখ টাকা করে সিটিং এলাউন্স, অনলাইনে মিটিং করেও সমপরিমাণ এলাউন্স গ্রহণ, নিয়ম ভেঙ্গে ফান্ডের কোটি কোটি টাকা নিজেদের মালিকানাধীন ব্যাংকে এফডিআর, মঞ্জুরি কমিশনের নির্দেশনা অমান্য করে কয়েকগুণ শিক্ষার্থী ভর্তি, অতিরিক্ত বিভাগ খোলা, হত্যা মামলায় সাজাপ্রাপ্ত জঙ্গি নাফিস ইমতিয়াজকে পুনরায় ভর্তি করে জঙ্গি আতঙ্ক তৈরিসহ নানা অভিযোগ রয়েছে।

আরও পড়ুন: বুস্টার ডোজ নিতে নিবন্ধনের প্রয়োজন নেই: ডা. সেব্রিনা ফ্লোরা

এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সংবাদপত্র (গণমাধ্যম) কর্মচারী ফেডারেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান তালুকদার, বাংলাদেশ পরিবেশ ও মানবাধিকার বাস্তবায়ন সোসাইটির চেয়ারম্যান এম ইব্রাহিম পাটোয়ারি, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফেডারেশনের সভাপতি বিদ্যুৎ বিশ্বাস, মানবাধিকারকর্মী এম ইদ্রিস প্রমুখ।


সর্বশেষ সংবাদ