ইউআইইউ’র পাবলিক লেকচার সিরিজ

‘বাংলাদেশ কর্পাস’ অর্থনীতি-রাজনীতি, উন্নয়নসহ নানা বিষয়ে মত দেবেন বিশেষজ্ঞরা

‘বাংলাদেশ কর্পাস’ অর্থনীতি-রাজনীতি, উন্নয়নসহ নানা বিষয়ে মত দেবেন বিশেষজ্ঞরা
‘বাংলাদেশ কর্পাস’ অর্থনীতি-রাজনীতি, উন্নয়নসহ নানা বিষয়ে মত দেবেন বিশেষজ্ঞরা  © টিডিসি ফটো

বেসরকারি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ইউআইইউ) বছরজুড়ে আয়োজিত হচ্ছে ‘বাংলাদেশ কর্পাস’ নামে একটি বিশেষ লেকচার সিরিজ। দেশের অন্যতম এ বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বিগত ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ পাবলিক লেকচার সিরিজ চলবে বছরব্যাপী। ইউআইইউ’র স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের উদ্যোগে আয়োজিত সবগুলো লেকচার সিরিজই অনুষ্ঠিত হবে উচ্চশিক্ষালয়টির ক্যাম্পাসে।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, বছরব্যাপী আয়োজিত এ লেকচার সিরিজে দেশের অর্থনীতি, রাজনীতি, সামাজিক নানা অবস্থা, সরকার কাঠামো, সংবিধান, সংবাদ-সাংবাদিকতা, বাংলাদেশের কৃষি ও শিল্প, প্রশাসন কাঠামো এবং বৈদেশিক সম্পর্কসহ চলমান বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে। আলোচনায় সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞরা তাদের মতামত প্রদান করবেন। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি সংশ্লিষ্টরাও অংশগ্রহণ করার সুযোগ পাবেন। এছাড়াও আলোচনা অনুষ্ঠান শেষে অংশগ্রহণকারীদের জন্য সুযোগ থাকবে সরাসরি প্রশ্নোত্তর পর্বে অতিথিকে প্রশ্ন করার মাধ্যমে নিজের জ্ঞানের পরিধিকে আরও সমৃদ্ধ করার।

ইউআইইউতে বছরজুড়েই আয়োজিত হয় দেশীয় এবং আন্তর্জাতিক নানা আয়োজন। সম্প্রতি অনুষ্ঠিত আইসিডিআরইটি সম্মেলন থেকে তোলা। ছবি: টিডিসি ফটো।

বাংলাদেশ কর্পাস লেকচার সিরিজের এবারের আলোচনায় থাকছে— বাংলাদেশের অর্থনীতি, অর্থনীতির খাতসমূহ, দেশের শেয়ার বাজারসহ অর্থনীতির সংশ্লিষ্ট দিকগুলো। ধারাবাহিক এ আলোচনা সিরিজের বিষয়ভিত্তিক উপস্থাপনার অংশ হিসেবে ‘উন্নয়নের ঝুঁকিপূর্ণ দিক’গুলোর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।

এবারের আয়োজনে বাংলাদেশের আর্থিক খাতের উপর আলোচনা করবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ এবং দেশের শেয়ার বাজার নিয়ে আলোচনা করতে বিশেষজ্ঞ হিসেবে থাকবেন ইউআইইউ’র স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন অধ্যাপক ড. মো. মুসা।

আরও পড়ুন: ‘প্রাতিষ্ঠানিক ও নীতিগত দুর্বলতা বাংলাদেশের অর্থনীতিকে সংকটে ফেলছে’

আলোচনা সিরিজের রাজনীতি এবং সরকার কাঠামো নিয়ে আলোচনায় থাকবেন দেশের শীর্ষ বিশেষজ্ঞরা। এর মধ্যে—বাংলাদেশের সরকার কাঠামো নিয়ে আলোচনা করবেন সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর চেয়ারপার্সন ড. বদিউল আলম মজুমদার, সাবেক মহা-হিসাব নিরীক্ষক মুসলিম চৌধুরী আলোচনা করবেন বাংলাদেশের সংবিধানের ওপর। এর বাইরে এবারের আলোচনা সিরিজে বাংলাদেশে সাংবাদিকতা নিয়ে আলোচনা করবেন এজেন্সি ফ্রান্স-প্রেসের (এএফপি) ব্যুরো চিফ শফিকুল আলম।

ইউআইইউ’র পাবলিক লেকচার সিরিজের আলোচনায় আরও থাকছে—বাংলাদেশের পরিসংখ্যান নিয়ে নিবন্ধ। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান বিভাগের সাবেক সচিব পরিসংখ্যানবিদ রীতি ইব্রাহিম। এর বাইরে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশের সিভিল সার্ভিস বিষয়ে।

এবারের আলোচনা সিরিজে সমসাময়িক বিষয়গুলো রাখার চেষ্টা করা হয়েছে। এসব আলোচনার মাধ্যমে এখানকার শিক্ষক-শিক্ষার্থীরা ছাড়াও সংশ্লিষ্টরাও অনেক নতুন বিষয়ে শিখতে এবং জানতে পারবেনঅধ্যাপক ড. মোহাম্মদ মুসা, ডিন, স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্স, ইউআইইউ।

এছাড়াও বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী বাংলাদেশের বিচারব্যবস্থা, সাবেক নির্বাচন কমিশনার ব্রি. জে. এম সাখাওয়াত হোসেন নির্বাচন ব্যবস্থার উপর আলোচনা করবেন। একই সাথে স্বচ্ছতা ও জবাবদিহিতার বিষয়ে এ লেকচার সিরিজে নিবন্ধ উপস্থাপন করবেন ট্রান্সফারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রধান নির্বাহী ড. ইফতেখারুজ্জামান।

আলোচনা গুচ্ছে বাংলাদেশের পররাষ্ট্রনীতি এবং বাংলাদেশের কৃষি ও শিল্প খাত নিয়ে থাকবে মোট চারটি পর্ব। এর মধ্যে—বাংলাদেশ ভারত সম্পর্ক: সর্বাত্মকতা বনাম আদর্শ বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সাবেক পররাষ্ট্র সচিব তৌহিদ হোসেন এবং বাংলাদেশ ও তার অন্যান্য গুরুত্বপূর্ণ কূটনৈতিক অংশীজন বিষয়ে মূল প্রবন্ধ নিয়ে আসবেন সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির।

সম্প্রতি ইউআইইউতে বাংলাদেশের অর্থনীতি নিয়ে নিবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের সাবেক লিড ইকোনোমিস্ট ড. জাহিদ হোসেন। ছবি: টিডিসি ফটো।

একই সাথে কৃষি এবং শিল্প খাতের আলোচনায় সাবেক মৎস্য ও প্রাণীসম্পদ সচিব ‘বাংলাদেশে কৃষি’ বিষয়ে নিবন্ধ উপস্থাপন করবেন। এর বাইরে বাণিজ্য, বিনিয়োগ ও শিল্পনীতি বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্বব্যাংকের কর্মকর্তা ড. আকতার মাহমুদ।

চলতি বছরের শুরুতে আরম্ভ হওয়া এ পাবলিক লেকচার সিরিজে ইতোমধ্যে দুটি আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশের অর্থনীতি নিয়ে নিবন্ধ উপস্থাপন করেন বিশ্বব্যাংকের সাবেক লিড ইকোনোমিস্ট ড. জাহিদ হোসেন এবং অ্যাডাম স্মিথ ও বাংলাদেশে অর্থনীতির অনুশীলন বিষয়ের আলোচনায় নিবন্ধ উপস্থাপন করেন ইউআইইউ’র স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের অধ্যাপক ড. মো. ফৌজুল কবীর খাঁন।

আরও পড়ুন: নবায়নযোগ্য জ্বালানি নিয়ে বাংলাদেশে সমন্বিত আইন-নীতিমালা হওয়া দরকার

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের এ বিশেষ আলোচনা সিরিজে সভাপতিত্ব করছেন অনুষদটির ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মুসা। ইউআইইউ স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের এ ডিন বলছেন, এ আলোচনা সিরিজে সমসাময়িক বিষয়গুলো রাখার চেষ্টা করা হয়েছে। এসব আলোচনার মাধ্যমে এখানকার শিক্ষক-শিক্ষার্থীরা ছাড়াও সংশ্লিষ্টরাও অনেক নতুন বিষয়ে শিখতে এবং জানতে পারবেন বলেও মনে করেন তিনি।


সর্বশেষ সংবাদ