প্রাথমিকের শিক্ষার্থীদেরও অ্যাসাইনমেন্ট করতে হবে

প্রাথমিক বিদ্যালয়
প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস চলছে  © ফাইল ফটো

মাধ্যমিকের মতো এবার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরও অ্যাসাইনমেন্ট করতে হবে। এজন্য শিক্ষকদের প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের বাড়িতে গিয়ে কাজের তালিকা পৌঁছে দিতে হবে। সপ্তাহ শেষে সেটি সংগ্রহ করে মূল্যায়ন করতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্রে জানা গেছে, এক বছরেরও বেশি সময় ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের ক্ষতি কমাতে টেলিভিশন ও রেডিওর মাধ্যমে পাঠদান দেয়া হলেও প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থীরা এর বাইরে ছিলেন। এই অবস্থায় শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে ডিপিই মহাপরিচালক আলমগীর মুহাম্মদ মনসুরুল আলম বলেন, করোনার কারেণ আমাদের শিক্ষার্থীদের লেখাপড়ার মধ্যে রাখতে নানা উদ্যোগ নেয়া হয়েছে। অ্যাসাইনমেন্টও এই উদ্যোগগুলোর মধ্যেই একটি। প্রতি সপ্তাহে শিক্ষকরা শিক্ষার্থীদের বাড়িতে বাড়িতে যাবেন। কারো বাড়ি বেশি দূরে হলে অন্য কোনো মাধ্যমে অ্যাসাইনমেন্ট বুঝিয়ে দেবেন।

তিনি আরও বলেন, যতদিন স্কুল বন্ধ থাকবে ততদিন এ কার্যক্রম চলমান থাকবে। যেহেতু প্রাথমিকের শিক্ষার্থীদের অ্যাসাইমেন্ট সম্পর্কে ধারণা নেই তাই এটিকে বাসার কাজ হিসেবে গণ্য করা হবে। নিয়মিত হোমওয়ার্ক কীভাবে দেওয়া ও নেওয়া হবে সেজন্য শিক্ষকদের একদিনের একটি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর মাধ্যমে অধিকাংশ শিক্ষার্থীদের পড়ালেখার মধ্যে রাখা সম্ভব হবে বলেও জানান তিনি।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ