সংক্ষিপ্ত হচ্ছে প্রাথমিকের সিলেবাস

সিলেবাস
প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী  © ফাইল ফটো

চলতি বছর এখনো প্রাথমিক বিদ্যালয় খোলা সম্ভব হয়নি। ইতোমধ্যে প্রায় তিন মাস অতিক্রম হতে চলেছে। বিদ্যালয় খুললে শিক্ষার্থীরা যেন তাদের পাঠ্য বইয়ের গুরুত্বপূর্ণ অংশগুলো শেষ করতে পারে সেজন্য প্রাথমিকেও সিলেবাস সংক্ষিপ্ত করার পরিকল্পনা করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিগত বছরের পাঠ্যসূচির গুরুত্বপূর্ণ অংশ এবছর নতুন শ্রেণিতে যুক্ত করা হবে। চলতি বছর এখনো ক্লাস শুরু করতে না পারায় সিলেবাস সংক্ষিপ্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, আগামী ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরিকল্পনা নিয়েছে সরকার। এ হিসেবে নতুন বছরে তিনমাস পর ক্লাস শুরু হচ্ছে। সেজন্য সিলেবাস কিছুটা সংক্ষিপ্ত করা হচ্ছে।

ডিপিই সূত্রে জানা গেছে, প্রাথমিক বিদ্যালয় খোলার পর শুধুমাত্র পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ছয়দিন ক্লাস করানো হবে। বিষয় ভিত্তিক পড়ালেখার ক্ষেত্রে কোন বিষয়গুলো গুরুত্ব পাবে সেটির জন্য একটি পাঠ পরিকল্পনা তৈরি করা হচ্ছে। পাঠ পরিকল্পনা তৈরিতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ও প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) কাজ করছে।

এ প্রসঙ্গে ডিপিই মহাপরিচালক বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে একদিন ক্লাস করানো হবে। পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার্থীদের সপ্তাহে ছয়দিন ক্লাস হবে। বিদ্যালয় খোলার আগেই আমরা একটি পাঠ পরিকল্পনা তৈরি করছি। সে অনুযায়ী পড়ানো হবে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ