স্বেচ্ছাসেবক লীগের কমিটিতে ঢাবি ছাত্রলীগের সাবেক দুই সভাপতি

স্বেচ্ছাসেবক লীগের কমিটিতে ঢাবি ছাত্রলীগের সাবেক দুই সভাপতি
মেহেদি হাসান মোল্লা ও আবিদ আল হাসান  © টিডিসি ফটো

কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। আজ সোমবার (১৯ অক্টোবর) এ কমিটি ঘোষণা করা হয়। পূর্ণাঙ্গ এ কমিটিতে সাংগঠনিক সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের সাবেক দুই সভাপতি। তারা হলেন-মেহেদি হাসান মোল্লা এবং আবিদ আল হাসান। 

২০১০ সালের জুলাই মাসে ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলনে মেহেদি হাসান মোল্লা ও ওমর শরীফকে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা করা হয়। এরপর ২০১৫ সালের জুন মাসে নতুন কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। এতে সভাপতি হয়েছিলেন আবিদ আল হাসান এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছিলেন মোতাহার হোসেন প্রিন্স।

জানা যায়, গত বছরের ১৬ নভেম্বর আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের নতুন সভাপতি নির্বাচিত হয়েছিলেন নির্মল রঞ্জন গুহ, আর সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছিলেন আফজালুর রহমান বাবু। প্রায় ১১ মাস পর আজ কমিটি পূর্ণাঙ্গ করা হয়।

স্বেচ্ছাসেবক লীগের জন্ম ১৯৯৪ সালে। এরপর আহ্বায়ক কমিটি পার করে দেয় নয় বছর। ২০০৩ সালে প্রথম কমিটি হয় সংগঠনটির। ওই সম্মেলনে সভাপতি নির্বাচিত হয়েছিলেন আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও সাধারণ সম্পাদক হয়েছিলেন পঙ্কজ দেবনাথ। এর নয় বছর পর ২০১২ সালে হয় দ্বিতীয় কমিটি। দ্বিতীয় সম্মেলনে সভাপতি হন মোল্লা মো. আবু কাওছার ও সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ। এর সাত বছর পর আজ অনুষ্ঠিত হল সংগঠনটির তৃতীয় সম্মেলন। গঠনতন্ত্র অনুসারে প্রতি তিন বছর পরপর সম্মেলন করার কথা থাকলেও গত ২৫ বছরে তা হয়েছে মাত্র দুবার।

গত বছর ক্যাসিনোবিরোধী অভিযানের শুরুতেই স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা কাওছারের নাম আলোচনায় চলে আসায় ইমেজ সংকটে পড়ে যায় সংগঠনটি। বিতর্কের মধ্যে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয় তাকে। অন্যদিকে সাংগঠনিক কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয় সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথকে। এরপর নভেম্বরে সম্মেলনের মাধ্যমে সংগঠনটিতে নতুন নেতৃত্ব আসে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ