জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের পদ হারালো রাশিয়া

জাতিসংঘ
জাতিসংঘ  © সংগৃহীত

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর কারণে এবার জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্যপদ হারিয়েছে রাশিয়া। বৃহস্পতিবারের (৭ এপ্রিল) এই ভোটাভুটিতে ৯৩টি দেশ প্রস্তাবের পক্ষে অবস্থান নেয়। অন্যদিকে প্রস্তাবের বিপক্ষে রায় দেয় ২৪ দেশ। বাংলাদেশ, ভারতসহ ৫৮টি দেশ ভোট দেয়া থেকে বিরত থাকে। সদস্যপদ বাতিলে ভোটদানে বিরত থাকাদের হিসাব করা হয়নি। এর আগে, ২০১১ সালে লিবিয়াকে মানবাধিকার কাউন্সিল থেকে বাদ দেয়া হয়।

প্রস্তাবে বলা হয়, পরিকল্পিতভাবে ইউক্রেনের বেসামরিকদের ওপর আগ্রাসন চালাচ্ছে রুশ বাহিনী। তারই অংশ হিসেবে চালানো হচ্ছে হত্যা আর ধ্বংসযজ্ঞ। এরই মধ্যে বাণিজ্যক্ষেত্রে সর্বোচ্চ সুবিধাপ্রাপ্ত দেশের মর্যাদাও হারালো রাশিয়া। বৃহস্পতিবার মার্কিন সিনেটের ভোটাভুটিতে ৪২৪/৪ ভোটের ব্যবধানে পাস হয় এমন প্রস্তাব।

প্রস্তাবটি বাস্তবায়ন হলে যুক্তরাষ্ট্র-ইইউ এবং জি-সেভেন থেকে সবচেয়ে সুবিধাভোগী দেশ হিসেবে রাশিয়া যেসব বাণিজ্যিক সুযোগ পেতো সেগুলো প্রত্যাহার করা হবে। তাছাড়া, রুশ এবং বেলারুশের পণ্যের ওপর আরোপিত হবে বাড়তি শুল্ক।

আরও পড়ুন- ‘বিজ্ঞান শিক্ষককে সম্মানিত করা প্রয়োজন ছিল, সেখানে বন্দী করেছে’

ন্যাটোতে যোগদানের ইচ্ছা পোষণ করায় ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করে রাশিয়া। এই সামরিক অভিযানের অন্যতম আরেকটি কারণ ইউক্রেনের বর্তমান সরকারের পশ্চিমা প্রীতি। সামরিক অভিযানে বেশ প্রতিরোধের মুখে রুশ সেনারা। পশ্চিমা দেশগুলোর সরাসরি সহযোগিতা ছাড়াও ইউক্রেনের সৈন্যরা শক্ত প্রতিরোধ করেছে। এদিকে যুদ্ধের পরপরই রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দেয় পশ্চিমা দেশগুলো। এতে অর্থনৈতিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে রাশিয়া। রুবলের মূল্য অনেক পড়ে যায়। বিশ্ব বাজারে এর প্রভাব পড়ে। রাজনীতির মাঠে টিকে থাকতে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধেও কিছু নিষেধাজ্ঞা দেয় রাশিয়া।


সর্বশেষ সংবাদ