ইউক্রেনের কাছে পাঁচ শতাধিক রুশ সেনার আত্মসমর্পণ!

রাশিয়ান সৈন্য
রাশিয়ান সৈন্য

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, শুক্রবার (১১ মার্চ) কমপক্ষে পাঁচ শতাধিক সেনা সদস্য ইউক্রেনের সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন যুদ্ধের সবশেষ তথ্য শনিবার (১২ মার্চ) কিয়েভে সাংবাদিকদের জানান জেলেনস্কি। তিনি দাবি করেন, শুক্রবার ৫০০ থেকে ৬০০ রুশ সেনা ইউক্রেন বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে।

আরও পড়ুন: যৌন উত্তেজনা বাড়ানোর দায়ে জাপানের স্কুলে ঝুঁটি বাঁধা নিষিদ্ধ

রাজধানী কিয়েভে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনের নাগরিকদের মন জয় করতে পারবে না। তারা যে শহর জয় করতে চাচ্ছে, তা হবে অস্থায়ী। আমি আত্মবিশ্বাসের সঙ্গে তা বলতে পারি। সতেরো দিনের রুশ অভিযানে ইউক্রেনের এক হাজার ৩০০ সেনা নিহত হয়েছেন বলেও তিনি দাবি করেন।

যদিও ইউক্রেন প্রেসিডেন্টের সেই দাবি বিবিসি স্বাধীনভাবে এটি যাচাই করতে পারেনি। তবে পশ্চিমা সূত্রগুলো বলছে, শুক্রবার পর্যন্ত রাশিয়ার ছয় হাজার সেনা নিহত হয়েছেন।

এর আগে রুশ সেনাদের সতর্ক করে দিয়ে জেলেনস্কি বলেন, মানুষের মাথা ও মন দখল করা সম্ভব নয়। শুধুমাত্র অস্থায়ীভাবে ইউক্রেনের শহরগুলো দখল করা যাবে। তবে সেটাও চিরকালের জন্য নয়। আমি এ বিষয়ে পূর্ণ আস্থাশীল।

এদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপুলের একটি মসজিদে গোলাবর্ষণ করেছে রাশিয়া। মসজিদটিতে তুরস্কের নাগরিকসহ ৮০ জনের বেশি শিশু ও প্রাপ্তবয়স্ক আশ্রয় নিয়েছিলেন। শনিবার (১২ মার্চ) ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এমন দাবি করেছে। কিয়েভ বলছে, লোকজনকে মারিউপুলের বাইরে যাওয়ার সুযোগ দিচ্ছে না রাশিয়া। সেখানে একটি স্থানকে ঘেরাও করে রাখা হয়েছে, যাতে কয়েক হাজার লোক আটকা পড়েছেন।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সুলতান সুলেমানের জাঁকালো মসজিদটিতে রাশিয়ার সামরিক বাহিনী গোলাবর্ষণ করেছে। সেখানে তুরস্কের নাগরিকসহ শিশু ও বৃদ্ধরা আশ্রয় নিয়েছেন। এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। বেসামরিক নাগরিকদের ওপর হামলার কথা অস্বীকার করেছে মস্কো।


সর্বশেষ সংবাদ