শর্ত দিয়ে ইউক্রেনের সঙ্গে আলোচনায় বসতে রাজি রাশিয়া

সের্গেই লাভরভ
সের্গেই লাভরভ  © ফাইল ফটো

ইউক্রেনকে অস্ত্র ফেলে দেয়ার শর্ত দিয়ে আলোচনায় বসার বার্তা দিয়েছে রাশিয়া। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) যুদ্ধ ঘোষণার ৪৮ ঘণ্টা পর এমন বার্তা দিয়েছে মস্কো।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছেন, ইউক্রেন যদি অস্ত্র ফেলে দেয় তাহলে তারা আলোচনায় বসতে প্রস্তুত।

এদিকে যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, ইউক্রেনকে ন্যাটোর সদস্য বানাতে ভয় পায় সবাই। রাশিয়ার বিরুদ্ধে একাই লড়ছি আমরা। পশ্চিমারা দূর থেকে শুধু দেখছে। শুক্রবার ভোরে জাতির উদ্দেশে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। এ খবর দিয়েছে এএফপি।

আরও পড়ুন: ইউক্রেনে বাংলাদেশি শিক্ষার্থীরা পোল্যান্ড সীমান্তে ছুটছেন

যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে ভলোদিমির জেলেনস্কি বলেন, আজ সকালে আমরা একাই দেশকে রক্ষায় লড়ছি। গতকালের মতো বিশ্বের শক্তিধর দেশ দূর থেকে দেখছে। তিনি আরও বলেন, গতকাল রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কিন্তু আমাদের মাটি থেকে এই বিদেশি সেনাদের তাড়িয়ে দিতে এটিই যথেষ্ট নয়। শুধু সংহতি ও দৃঢ়তার মাধ্যমে তা অর্জিত হতে পারে। ইউক্রেনের জনগণ সত্যিকার সাহসিকতা দেখাচ্ছে। বেশিরভাগ পথে শত্রুদের আটকে দেওয়া হয়েছে। লড়াই চলছে... আমরা ক্লান্ত হবো না।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ইউক্রেনের বিরুদ্ধে সেনা অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারপর থেকেই ইউক্রেনের ওপর ক্ষেপণাস্ত্র বর্ষণ করতে শুরু করে রুশ সেনাবাহিনী। প্রথম দিনের যুদ্ধে ইউক্রেনের সবচেয়ে বড় শহর খারকিভ এবং পরমাণু বিদ্যুৎ কেন্দ্র চেরনোবিলের দখল নেয় রুশ বাহিনী। যুদ্ধের দ্বিতীয় দিনে পুতিন বাহিনী রাজধানী কিভের দোরগোরায় পৌঁছেছে বলে খবর প্রকাশ হয়েছে।


সর্বশেষ সংবাদ