পিতৃত্বকালীন ছুটি নিচ্ছেন টু্ইটার সিইও, বিতর্ক

পরাগ আগারওয়াল
পরাগ আগারওয়াল  © সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের প্রধান নির্বাহী পরাগ আগারওয়াল পিতৃত্বকালীন ছুটিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি জানিয়েছেন, দ্বিতীয় সন্তান জন্মের সময় কয়েক সপ্তাহ ছুটিতে থাকবেন। তবে সেসময় নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে যুক্ত থাকবেন আগারওয়াল। এ ঘোষণার পক্ষে-বিপক্ষে মত দিয়েছেন অনেকে। একটি পক্ষ পিতৃত্বকালীন ছুটি নেয়ার ঘোষণা দিয়ে প্রথা ভাঙায় টুইটার সিইওয়ের প্রশংসা করছেন। আরেকটি পক্ষ বলছেন, এমন পরিকল্পনা নিয়ে বেশি দূর এগুতে পারবেন না আগারওয়াল। এদিকে পিতৃত্বকালীন ছুটিতে গেলেও টুইটারের বেঁধে দেয়া ২০ সপ্তাহের ছুটি নেন না তিনি।

যুক্তরাষ্ট্র সরকারের নিয়ম অনুযায়ী, পিতৃত্বকালীন ছুটির কোনো সময় বেঁধে দেওয়া নেই। তবে বাইডেন প্রশাসন ‘বিল্ড ব্যাক বেটার প্ল্যান’–এর খসড়ায় ১২ সপ্তাহের পিতৃত্বকালীন ছুটির ব্যবস্থা রাখা হয়। পরে অবশ্য সেটি চার সপ্তাহ করা হয়। যুক্তরাষ্ট্রের সরকারি-বেসরকারি কর্মীদের মাত্র ২৩ শতাংশ এই ছুটি পান।

পরাগ আগারওয়াল টুইটারের প্রযুক্তি প্রধান থেকে গত বছরের নভেম্বরে টুইটারের প্রধান নির্বাহীর দায়িত্ব পান। টুইটারের সহপ্রতিষ্ঠাতা জ্যাক ডরসির স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

রেডিট ইনকরপোরেশনের সহপ্রতিষ্ঠাতা অ্যালেক্সিস ওহানিয়ান ‍টুইটারের প্রধান নির্বাহীর ছুটিতে যাওয়ার বিষয়ে বলেন, আপনি পিতৃত্বকালীন ছুটি এভাবে ভাগ করতে পারেন না। যেমন প্রথমে কয়েক সপ্তাহের ছুটি নিয়ে এটা নিশ্চিত হওয়া যে বাড়িতে সবকিছু ঠিকঠাক চলছে কি না। এরপর প্রতি শুক্রবার ছুটি নিয়ে বাকি ছুটি ব্যবহার করা।


সর্বশেষ সংবাদ