২৮৭ যাত্রীর ২৭৩ জনই বাংলাদেশি, সাতজনের মৃত্যু

ভূমধ্য সাগর
ভূমধ্য সাগর   © ফাইল ছবি

অবৈধভাবে ইতালি যাওয়ার সময় ভূমধ্যসাগরে ঠান্ডায় জমে সাত বাংলাদেশির মৃত্যু হয়েছে। ওই নৌকায় তারা সাগর পারি দিচ্ছিলেন ওই নৌকার ২৮৭ যাত্রীর মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি। বাকি ১৪ জন মিশরীয়।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে ইতালিতে অবস্থিত বাংলাদেশি দূতাবাস শুক্রবার (২৮ জানুয়ারি) রাতে গণমাধ্যমগুলোকে এ তথ্য জানিয়েছে।

দূতাবাস জানায়, গত ২৫ জানুয়ারি তারা জানতে পারে, ভূমধ্য সাগরে দীর্ঘ সময় ধরে থাকায় তীব্র ঠান্ডায় ‘হাইপোথার্মিয়া’য় সাতজনের মৃত্যু হয়। এরপর তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের পাশাপাশি কাতানিয়া ও পালেরমোতে বাংলাদেশের অনারারী কনসালদের মাধ্যমেও প্রকৃত তথ্য অনুসন্ধান ও করণীয় নির্ধারণে কাজ করে।

আরও পড়ুন: পরিবারের সব সদস্যকে হত্যা করল পাবজিতে আসক্ত কিশোর

দূতাবাসের কাউন্সিলর (শ্রম কল্যাণ) মো. এরফানুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গত ২৬ জানুয়ারি লাম্পেডুসা পৌঁছায়। স্থানীয় কর্তৃপক্ষ তাদেরকে জানাায়, ঠাণ্ডায় যে সাত অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে তারা সবাই বাংলাদেশি।

কাউন্সেলর হক ২৭ জানুয়ারি লাম্পেডুয়ার ডেপুটি মেয়রের সঙ্গে সাক্ষাৎ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে করণীয় বিষয়ে আলোচনা করেন। গতকাল শুক্রবার তিনি ইতালি কোস্টগার্ডের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

আরও পড়ুন: ২০২১ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাজার হাজার কোটি টাকার প্রতারণা

বাংলাদেশ দূতাবাস জানায়, সাতটি মরদেহ দেশে আনা বা দাফনের আগ পর্যন্ত সিসিলি প্রদেশের এগ্রিজেন্তো এলাকার মর্গে রাখা যাবে। মরদেহগুলো দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়ার বিষয়ে আলোচনা চলছে। মরদেহ পরিদর্শনের জন্য আদালতের অনুমতি নেওয়ার বাধ্যবাধকতা থাকায় দূতাবাস গতকাল পর্যন্ত সেগুলো পরিদর্শন করতে পারেনি।

দূতাবাস অসাধু মানবপাচারকারী চক্র থেকে সাবধান থাকতে সবার প্রতি আহ্বান জানিয়েছে।


সর্বশেষ সংবাদ