টিকা নিলে ১০০ ডলার পাবে যুক্তরাষ্ট্রের মিলউয়াউকির স্কুল শিক্ষার্থীরা

যুক্তরাষ্ট্রে সম্প্রতি শিশুদের মাঝে করোনার সংক্রমণ বেড়েই চলেছে
যুক্তরাষ্ট্রে সম্প্রতি শিশুদের মাঝে করোনার সংক্রমণ বেড়েই চলেছে  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যের মিলউয়াউকি জেলার সরকারি স্কুলগুলোতে ১২ বছর বা তা বেশি বয়সের শিক্ষার্থীরা টিকা নিলে তাদেরকে ১০০ মার্কিন ডলার করে দেওয়ার ঘোষণা দিয়েছে। টিকা নেওয়ার কারণে বাংলাদেশি মুদ্রায় সাড়ে আট হাজার টাকা পেতে যাচ্ছে প্রত্যেক শিক্ষার্থী। মার্কিন সংবাদমাধ্যম এবিসিনিউজের প্রতিবেদনে এ কথা জানানো হয়।

যুক্তরাষ্ট্রের স্কুলগুলোতে কঠোরভাবে সবার মাস্ক পরা ও শারীরিক দূরত্ব বজায় রাখাসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মানা হচ্ছে।

জেলায় মোট ৩১ হাজার ২০৫ জন স্কুল শিক্ষার্থী রয়েছে যারা টিকাপাওয়ার যোগ্য অর্থাৎ এদের বয়স ১২ বছরের বেশি। সবাইকে ১০০ ডলার করে দিতে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন হবে। বাংলাদেশি টাকায় এর পরিমাণ ২৬ কোটি ৫০ লাখ টাকারও বেশি। উইসনসিন অঙ্গরাজ্যের জন্য ফেডারেল সরকারের দেওয়া করোনাকালীন প্রণোদনার ৫০০ মিলিয়ন ডলার থেকে এই ব্যয় মেটানো হবে।

আরও পড়ুন: গুচ্ছের তৃতীয় ধাপে এসএমএস পাবেন ১১ হাজার ১৯৬ জন

মিলউয়াউকি পাবলিক স্কুল বিভাগের সুপারিন্টেন্ডেন্ট ড. কেইথ পি. পসলি বলেন, আমরা আমাদের শিক্ষার্থী, শিক্ষক, কর্মী এবং অভিভাবকদের নিকট দায়বদ্ধ। স্কুলের পরিবেশ নিরাপদ করা আমাদের দায়িত্ব। করোনার সংক্রমণ ছড়ানো প্রতিরোধে টিকা নেওয়াটা সবচেয়ে কার্যকর পন্থা।

গত ১৪ দিনে মিলউয়াউকি জেলায় ১২ বছরেরে কম বয়সী ৪৪৮ শিশুর করোনা ধরা পড়েছে। এ ছাড়া ১২ থেকে ১৭ বছর বয়সী ৪০৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

আরও পড়ুন: স্কুল-কলেজে শিক্ষার্থীরা টিফিন খেতে পারবে না: মাউশি ডিজি

এর আগে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম জানায়, গত সপ্তাহে যুক্তরাষ্ট্রজুড়ে রেকর্ড সংখ্যক প্রায় দুই লাখ ৫২ হাজার শিশু করোনায় আক্রান্ত হয়েছে। আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিকস এবং চিলড্রেনস হসপিটাল অ্যাসোসিয়েশনের সাপ্তাহিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রজুড়ে প্রায় আড়াই হাজার শিশু করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন রয়েছে।


সর্বশেষ সংবাদ