ইসরায়েলবিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইএসসি)
ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইএসসি)  © ফাইল ছবি

গাজায় ইসরায়েলের আগ্রাসন অব্যাহত থাকার জেরে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের দ্য ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি) তার প্রধান স্নাতক অনুষ্ঠান বাতিল করেছে। নিরাপত্তার কারণ দেখিয়ে অনুষ্ঠানটি বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সম্প্রতি গাজা যুদ্ধ নিয়ে ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ইউএসসি ছাড়াও যুক্তরাষ্ট্রের কয়েক ডজন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এখন বিক্ষোভে উত্তাল। এসব বিক্ষোভে শিক্ষার্থীদের সঙ্গে যোগ দিয়েছেন অনেক শিক্ষকও।

ইউএসসি কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, এ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৬৫ হাজার শিক্ষার্থী, তাঁদের পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবদের উপস্থিতিতে ১০ মে নির্ধারিত স্নাতক অনুষ্ঠানটি আয়োজন করা সম্ভব হচ্ছে না।

আরও পড়ুন: ফিলিস্তিনকে সমর্থনের ‘অভিযোগে’ সেরা ছাত্রীর বক্তৃতা বাতিল করল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি) ইভেন্টটি বাতিল করার জন্য নিরাপত্তা ব্যবস্থাকে দায়ী করেছে। যেহেতু ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ চলাকালে বিভিন্ন ক্যাম্পাস থেকে শতাধিক লোককে গ্রেপ্তার করা হয়েছে এবং বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের চলে যেতে বাধ্য করতে পুলিশ ডেকেছে।

গত সপ্তাহে নিউ ইয়র্ক সিটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু হওয়ার পর তা শেষ করতে বৃহস্পতিবার পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়। আবার আটলান্টার এমরি ইউনিভার্সিটিতে বৃহস্পতিবার ২৮ জন বিক্ষোভকারীকে ক্যাম্পাস ছেড়ে যেতে বলা হয়। প্রস্তাবে রাজি না হওয়ায় পরে তাদের গ্রেপ্তার করা হয়।

এর আগে গত বুধবার পুলিশ বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে অনুপ্রবেশের অভিযোগে অন্তত ৯৩ জনকে গ্রেপ্তার করে এবং সেখানে স্থাপন করা বিক্ষোভকারীদের অস্থায়ী শিবিরগুলো ভেঙে দেওয়ার নির্দেশ দেয়।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়গুলোতে ছড়িয়ে পড়ছে ইসরায়েল বিরোধী বিক্ষোভ

স্নাতক অনুষ্ঠান বাতিলের ওই ঘোষণা দেওয়ার আগে এ মাসের শুরুর দিকে বিশ্ববিদ্যালয়টি নিরাপত্তা ঝুঁকির কারণ দেখিয়ে এক মুসলিম ছাত্রীর বিশ্ববিদ্যালয়ের সেরা ছাত্রী (ভেলেডিক্টোরিয়ান) হিসেবে দেয়া সমাবর্তন বক্তৃতা বাতিল করে।

বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আশনা তাবাসসুম নামের ওই মুসলিম ছাত্রী। ইউএসসি কর্তৃপক্ষ প্রায় ১০০ শিক্ষার্থী আবেদনকারীদের মধ্যে থেকে তাবাসসুমকে বেছে নিয়েছিলেন যাদের জিপিএ ৩.৯৮ বা তার বেশি ছিল।

শিক্ষাজীবনে ভালো ফল ও ক্যাম্পাসের বিভিন্ন কার্যক্রমে সক্রিয়তার ভিত্তিতে শিক্ষার্থীদের মধ্য থেকে একজনকে ভেলেডিক্টোরিয়ান স্বীকৃতি দেওয়া হয়। নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের পক্ষ থেকে তিনিই বক্তৃতা দেন। এ বছর ইউএসসির ভেলেডিক্টোরিয়ান নির্বাচিত হয়েছিলেন আসনা তাবাসসুম।


সর্বশেষ সংবাদ