মস্কোর কনসার্ট হলে চার হামলাকারীর পরিচয় জানাল রাশিয়া

মস্কোর কনসার্ট হলে হামলা
মস্কোর কনসার্ট হলে হামলা  © সংগৃহীত

রাশিয়ার রাজধানী মস্কোর কাছের একটি কনসার্ট হলে ৪ বন্দুকধারীর সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৩৩। এই ঘটনার পর জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলার দায় স্বীকার করেছে। তবে রাশিয়া দাবি করেছে, এই হামলার সঙ্গে ইউক্রেন জড়িত। অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে কিয়েভ। এছাড়া চারজন বন্দুকধারীর সবাইকেই আটক করা হয়েছে এবং তারা কেউ রাশিয়ান নন বলেও জানিয়েছে মস্কো।

শনিবার (২৩ মার্চ) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দায়ী ব্যক্তিদের শাস্তির আওতায় আনা হবে উল্লেখ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, প্রাথমিক তথ্যে জানা যাচ্ছে, হামলাকারীদের ইউক্রেনে সরিয়ে নেওয়ার জন্য সীমান্তে প্রস্তুতি রাখা হয়েছিল। চার অস্ত্রধারীসহ হামলাকারীদের সবাইকে গ্রেপ্তার করা হয়েছে।

মস্কোর হামলা নিয়ে এক বিবৃতিতে আইএস জানায়, হামলায় তাদের চার যোদ্ধা অংশ নেন। আইএস ও ইসলামবিরোধী দেশগুলোর চলমান যুদ্ধের পরিপ্রেক্ষিতে এই হামলা চালানো হয়েছে।

রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি জানিয়েছে, হামলার পরপরই সন্ত্রাসীরা রাশিয়া-ইউক্রেন সীমান্তের দিকে পালিয়ে যান। ইউক্রেন সীমান্তবর্তী এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। সংস্থাটির মতে, ইউক্রেনের সঙ্গে হামলাকারীদের যোগাযোগ ছিল।

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, চার অস্ত্রধারী কেউ রাশিয়ার নাগরিক নন। তাঁরা সবাই বিদেশি।

হামলাকারীদের বিষয়ে রাশিয়ার আইনপ্রণেতা আলেকসান্দার কাইনেস্তিন জানিয়েছিলেন, হামলাকারীরা একটি রেনো গাড়িতে করে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়, পরে শুক্রবার রাতে মস্কো থেকে ৩৪০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে ব্রাইয়ানস্ক অঞ্চলে গাড়িটিকে দেখতে পায় পুলিশ। তাদের থামার সংকেত দিলে তা না মেনে এগিয়ে যায় তারা।

গাড়ি নিয়ে তাদের পিছু ধাওয়া করে দুইজনকে আটক ও গ্রেপ্তার করে পুলিশ। আরও দুইজন পাশের বনে পালিয়ে যায়। পরে তাদেরও আটক করা হয় বলে জানায় ক্রেমলিন।

গাড়িটিতে মধ্য এশিয়ার মুসলিম প্রধান দেশ তাজিকিস্তানের কয়েকটি পাসপোর্ট, পিস্তল ও স্বয়ংক্রিয় রাইফেলের এই ম্যাগাজিন পাওয়া গেছে। তাই রাশিয়ার কয়েকটি সংবাদমাধ্যমও চার সন্দেহভাজন হামলাকারী তাজিকিস্তানের নাগরিক বলে খবর প্রকাশ করেছে।

যদিও তাজিকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সে দেশের নাগরিক রাশিয়ায় হামলার সঙ্গে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করা হয়েছে।


সর্বশেষ সংবাদ