ইরানের ভূখণ্ডে এবার পাকিস্তানের পাল্টা হামলা

  © সংগৃহীত

পাকিস্তানের বেলুচিস্তানে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার জেরে দেশটিতে পাল্টা হামলা চালিয়েছে ইসলামাবাদ। বেলুচিস্তানে জইশ আল-আদল গোষ্ঠীর সদর দপ্তরে মঙ্গলবারের হামলার জন্য তেহরানকে কঠিন পরিণাম ভুগতে হবে হুমকি দেয়ার পরপরই আজ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ইরানে কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালায় পাকিস্তানি সশস্ত্র বাহিনী।

ভারতের একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, ইরানের সীমান্তবর্তী কয়েকটি স্থানে সন্ত্রাসী গোষ্ঠীর অবস্থান ও স্থাপনা লক্ষ্য করে এমন হামলা চালানো হয়। খবর এনডিটিভি ও ইন্ডিয়া টু ডে। 

এদিকে, পাকিস্তান, ইরাক এবং সিরিয়ায় সাম্প্রতিক ইরানি হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার সাংবাদিকদের বুধবার বলেন, 'আমরা (ইরানের) হামলার নিন্দা জানাই। আমরা দেখেছি ইরান গত কয়েক দিনে তার তিনটি প্রতিবেশীর সার্বভৌম সীমান্ত রেখা লঙ্ঘন করেছে।'

বেলুচিস্তান প্রদেশে ইরানের হামলার ঘটনায় দুই দেশের মধ্যে চরম কূটনৈতিক উত্তেজনাও দেখা দিয়েছে। পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন ও হামলার জবাবে বুধবার কড়া পদক্ষেপ নিয়েছে ইসলামাবাদ। ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে পাকিস্তান। একইসঙ্গে পাকিস্তানে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকেও আপাতত ইসলামাবাদে না ফিরতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ