নেহরু বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ-মানববন্ধনে নিষেধাজ্ঞা জারি

  © সংগৃহীত

ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) বিক্ষোভ মিছিল ও একাডেমিক ভবনের ১০০ মিটারের মধ্যে দেয়ালে পোস্টার লাগানো নিষিদ্ধ করা হয়েছে। এই নির্দেশনা ভঙ্গ করলে ২০ হাজার রুপি পর্যন্ত জরিমানা বা বহিষ্কার করা হতে পারে। যদিও ছাত্রসংগঠনগুলো বলছে এটা ভিন্নমত দমনের চেষ্টা। 

বিশ্ববিদ্যালয়টির নতুন এক নির্দেশনায় এমনটি জানানো হয়েছে বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।

জেএনইউর স্কুল অব ল্যাঙ্গুয়েজ ভবনের দেয়ালে গত অক্টোবরে “ভারতীয় জাতীয়তাবিরোধী” স্লোগান লেখার পর থেকেই ক্যাম্পাসে মতপ্রকাশে নানা বাধা ও নিষেধাজ্ঞা আসছে। নতুন এই নির্দেশ তারই অংশ। অক্টোবরে বিশ্ববিদ্যালয়ে এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে একটি কমিটি গঠন করা হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবনের তালিকায় রয়েছে শ্রেণিকক্ষ, ল্যাব, চেয়ারপার্সন, ডিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ পদের অধিকারীদের অফিস। এর আগে হাইকোর্টের এক আদেশে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ব্লকের ১০০ মিটারের মধ্যে বিক্ষোভ নিষিদ্ধ করা হয়েছিল। এই ১০০ মিটারের মধ্যে উপাচার্য, রেজিস্ট্রার ও প্রক্টরদের অফিস রয়েছে।

এখন বিশ্ববিদ্যালয়ের চিফ প্রক্টর অফিসের (সিপিও) নির্দেশ অনুসারে, বিশ্ববিদ্যালয় একাডেমিক ভবনের ১০০ মিটারের মধ্যে এবং যেখানে ক্লাস পরিচালনা করা হয়, সেখানে বিক্ষোভ নিষিদ্ধ করেছে।

নতুন এই নির্দেশনার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংগঠনগুলো ক্ষোভ প্রকাশ করেছে। সংগঠনগুলোর ভাষ্য, এমন নিয়ম ক্যাম্পাসে ভিন্নমতকে দমন করার একটি প্রচেষ্টা। জেএনইউ স্টুডেন্টস ইউনিয়ন (জেএনইউএসইউ) নতুন নিয়মের বিরোধিতা করে বলেছে, এটি ক্যাম্পাসে ভিন্নমতকে দমন করার একটি প্রচেষ্টা এবং অধ্যাদেশ প্রত্যাহারের দাবি করেছে।


সর্বশেষ সংবাদ