গাজায় সহিংসতা দেখে যাদের প্রাণ কাঁদে না তারা পাথরে তৈরি : পুতিন

ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিন  © সংগৃহীত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর পরিকল্পিত সহিংসতায় হতাহত শিশু-নারী ও বেসামরিক লোকজনকে দেখেও যাদের প্রাণ কেঁদে না ওঠে, তাদের হৃদয় পাথরের তৈরি বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার মস্কোতে এক উচ্চ পর্যায়ের সরকারি বৈঠকে পুতিন বলেন, একটি স্ফুলিঙ্গ কিংবা গোলা নিক্ষেপ করা সহজ, খুবই সহজ; কিন্তু তারপর যে পরিস্থিতির সৃষ্টি হয়…. আপনি যদি স্বাভাবিক মানুষ হন, তাহলে যখন হামলায় রক্তাক্ত শিশুদের যন্ত্রণা আপনি নিজের চোখে দেখবেন, সেসময় আপনার হাতের মুঠো দৃঢ় হবে এবং চোখ অশ্রুতে ভরে উঠবে। সাধারণ লোকজনের ক্ষেত্রে এমনটাই ঘটে থাকে।

এসময় পুতিন বলেন, এসব ভয়াবহ দৃশ্য দেখার পরও যারা স্বাভাবিক রয়েছে, কোনো প্রতিক্রিয়া দেখাচ্ছে না— তারা দেখতে মানুষের মতো হলেও আসলে তাদের হৃদয় নেই; কিংবা যদি থেকেও থাকে— তাহলেও সেই হৃদয় রক্ত-মাংস দিয়ে নয়, পাথরে তৈরি।

এদিকে গাজা উপত্যকার সহিংসতাকে কেন্দ্র করে বিশ্বের দেশে দেশে বেড়ে চলেছে ইহুদি ধর্মাবলম্বীদের বিদ্বেষ ও ঘৃণামূলক অপরাধ। সম্প্রতি রাশিয়ার মুসলিম অধ্যুষিত দাগেস্তান প্রদেশেও বিশাল মাত্রার ইহুদি বিরোধী দাঙ্গা হয়েছে। সেই দাঙ্গা থেকে গ্রেপ্তার করা হয়েছে অন্তত ৬৬ জনকে।

এ ব্যাপারে রুশ কর্মকর্তাদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে পুতিন বলেন, ‘আমাদের অবশ্যই ঠান্ডা মাথায় এসব পরিস্থিতি মোকাবিলা করতে হবে এবং সমস্যার শেকড় খুঁজে বের করতে হবে।’


সর্বশেষ সংবাদ