হামাস-ইসরাইল যুদ্ধ নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের ফোনালাপ

ওয়াং ই ও অ্যান্টনি ব্লিঙ্কেন
ওয়াং ই ও অ্যান্টনি ব্লিঙ্কেন  © ফাইল ছবি

হামাস ও ইসরায়েলে যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। বিবৃতিতে বলা হয়, যত দ্রুত সম্ভব একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলন আহ্বান করেছে চীন।

প্রতিবেদনে বলা হয়, ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত ক্রমশ বাড়ছে। চীন আশঙ্কা করছে, ধীরে ধীরে তা নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে।

ব্লিঙ্কেনকে ওয়াং বলেন, বেসামরিক নাগরিকদের ক্ষতি করে-এমন সব কাজের বিরোধিতা করে চীন। পাশাপাশি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে- এমন অনুশীলনের নিন্দা করে তারা।

বিবৃতিতে আরও বলা হয়, মার্কিন-চীন সম্পর্ক নিয়েও আলোচনা করেছেন দুই নেতা। ওয়াং বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কে স্থিতিশীলতার লক্ষণ দেখা যাচ্ছে।

আরেক প্রতিবেদনে জানানো হয়, এ সংঘর্ষ যাতে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে ছড়িয়ে না পড়ে, তা নিশ্চিত করতে চীনের সহায়তা চেয়েছেন ব্লিঙ্কেন। আর এক্ষেত্রে ওয়াশিংটনকে ‘গঠনমূলক ও দায়িত্বশীল ভূমিকা’ পালন করার আহ্বান জানান ওয়াং। 

গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে প্রায় ১ হাজার ৩০০ ইসরায়েলি নিহত হন। পাল্টা জবাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় লাগাতার হামলা চালাচ্ছে ইসরায়েলের সেনাবাহিনী। এতে নিহত ফিলিস্তিনির সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে।


সর্বশেষ সংবাদ