জাপানে প্রায় দুইজন তরুণ মধ্যে একজন আত্মহত্যার কথা চিন্তা করেন

জাপানি লোকজন
জাপানি লোকজন  © ফাইল ফটো

জাপানে প্রায় দুইজন যুবকের মধ্যে একজন আত্মহত্যার কথা চিন্তা করেন। সম্প্রতি টোকিও-ভিত্তিক বেসরকারি সংস্থা নিপ্পন ফাউন্ডেশনের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। একটি সমীক্ষায় বলেছে, আত্মহত্যা প্রতিরোধে বৃহত্তর জনসচেতনতার আহ্বান জানিয়েছে৷

নিপ্পন ফাউন্ডেশন দ্বারা জরিপে ওঠে এসেছে ভয়াবহ তথ্য। জানা গেছে, দেশটির ৪৫ শতাংশ তরুণ-তরুণী আত্মহত্যার কথা চিন্তা করেন। এই ৪৪ দশমিক ৮ শতাংশের মধ্যে ৪০ শতাংশ ‘আত্মহত্যার চেষ্টা চালিয়েছেন অথবা নিজেদের শেষ করে দেওয়ার জন্য পদক্ষেপ নিয়েছেন।’

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ২০১৯, ২০২০ এবং ২০২১ সালে দেশটিতে যত তরুণ-তরুণীর মৃত্যু হয়েছে, তাদের বেশিরভাগই আত্মহত্যার পথ বেঁছে নিয়েছিলেন।

নিপ্পন ফাউন্ডেশন জানিয়েছে, তারা ১৪ হাজার ৫৫৫ জনের ওপর জরিপ চালিয়েছে। যাদের বয়স ১৮ থেকে ২৯ বছরের মধ্যে। তাদের মধ্যে ৪৪ দশমিক ৮ শতাংশ প্রেমের সম্পর্ক, যৌন হয়রানি, বুলিং, উচ্চশিক্ষা এবং ক্যারিয়ার নিয়ে হতাশায় আত্মাহত্যার কথা ভেবেছেন। সংস্থা অনুসারে, ২০২২ সালে, সেই বয়সের ২ হাজার ৪৮৩ জন মানুষ আত্মহত্যা করেছিলেন। ফাউন্ডেশনটি গত ১০ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত পরিচালিত একটি অনলাইন জরিপের তথ্য সংগ্রহের পর এপ্রিলে ফলাফল প্রকাশ করে।

আরও পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষায় খুবি উপকেন্দ্রে প্রথম দিন অংশ নেবেন ৮৫৯৭ জন।

নিপ্পন ফাউন্ডেশনের জরিপ অনুযায়ী, জরিপ করা সাতজনের মধ্যে একজন যৌন সহিংসতার শিকার হয়েছেন। তাদের আত্মহত্যার চিন্তা করার সম্ভাবনা ৩৭ শতাংশ বেশি ছিল যারা ছিল না তাদের তুলনায়।

সংস্থাটি আরও বলেছে যে ট্রান্সজেন্ডার এবং নন-বাইনারী ব্যক্তিরা তাদের সিসজেন্ডার সহকর্মীদের তুলনায় যৌন নিপীড়নের অভিজ্ঞতা বেশি এবং আত্মহত্যার ধারণা বেশি। ট্রান্সজেন্ডার এবং ননবাইনারী মানুষ, এবং তারা যাদের বর্তমান লিঙ্গ জন্মের সময়ের লিঙ্গের সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা উত্তর দিতে পছন্দ করেন না তাদের প্রায় ১০ শতাংশ। এই ধরণের মানুষের মধ্যে প্রায় ৫২.৪ শতাংশ আত্মহত্যার ধারণা পোষণ করেন।

যারা আত্মহত্যার কথা ভেবেছিল তাদের অর্ধেকেরও বেশি তারা এ বিষয়ে কারও সাথে কথা বলেননি। আর এর মূল কারণ খুজে বের চেষ্টা চলছে। এছাড়া বিশ্বের অন্যতম উন্নত এই দেশের সাধারণ মানুষের মধ্যে সন্তান নেওয়ার ইচ্ছাও অনেক কমে গেছে। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে দেশটিতে জনসংখ্যা ৫ লাখ ৫৬ হাজার কমে গেছে।


সর্বশেষ সংবাদ