১০ বছর বয়সেই দশম শ্রেণি পাশ, প্রকৌশলী হতে চান অয়ন

অয়ন গুপ্ত
অয়ন গুপ্ত  © সংগৃহীত

বয়স মাত্র ১০ বছর; এ বয়সেই দশম শ্রেণির পরীক্ষায় পাশ করে নজির গড়ল ভারতের উত্তরপ্রদেশের অয়ন গুপ্ত। ১০ বছর বয়সি অয়ন উত্তরপ্রদেশ বোর্ডের দশম শ্রেণির পরীক্ষায় ৭৬.৬৭ শতাংশ নম্বর পেয়েছে। যার মধ্যে হিন্দিতে ৭৩, ইংরেজিতে ৭৪, গণিতে ৮২, বিজ্ঞানে ৮৩, সমাজবিজ্ঞানে ৭৮ এবং কম্পিউটারে ৭০ পেয়েছে সে।

প্রচলিত নিয়ম অনুযায়ী, উত্তরপ্রদেশের দশম শ্রেণির বোর্ডের পরীক্ষায় বসার জন্য এক জন পরীক্ষার্থীর ন্যূনতম বয়স হতে হয় ১৪। তবে অয়নকে পরীক্ষায় বসানোর জন্য বোর্ডের কাছ থেকে বিশেষ অনুমতি নিয়েছিলেন তার স্কুলের প্রধান শিক্ষক।

অয়ন দাদরির গ্রেটার নয়ডার বাসিন্দা। তার বাবা এক জন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট এবং মা গৃহবধূ। অয়নের বাবা-মা জানিয়েছেন, কোভিডের সময় নিজের ক্লাসের সমস্ত পড়াশোনা শেষ করে ফেলে অয়ন। এর পর সে তার থেকে উঁচু ক্লাসের বই নিয়ে পড়াশোনা শুরু করে। তার জন্য আলাদা করে গৃহশিক্ষকের ব্যবস্থাও করা হয়। অয়নকে এমন একটি স্কুলে ভর্তি করানো হয় যেখানে সে বোর্ডের বিশেষ অনুমতি নিয়ে পরীক্ষা দিতে পারে।

অয়ন বুলন্দশহরের জহাঙ্গিরাবাদের শিবকুমার জনতা ইন্টার স্কুলে পড়াশোনা করছে। সেই স্কুলের প্রধান শিক্ষকচন্দ্র প্রকাশ আগরওয়াল বলেন, অয়ন এক অসাধারণ প্রতিভা। সে নবম শ্রেণিতে ভর্তি হয়েছিল এবং তার আগে সে বাড়িতেই পড়াশোনা করত। এখন দশম শ্রেণির পরীক্ষায় পাশ করে সে ভাল ফলাফল করেছে।

অয়নের বাবা বলেছেন, সত্যি বলতে, আমরা সবাই নিশ্চিত ছিলাম যে অয়ন ভাল নম্বর পাবে। শুধুমাত্র হিন্দি নিয়ে আমরা নিশ্চিত ছিলাম না, যে হেতু ও হিন্দিতে একটু দুর্বল।

দশম শ্রেণির পরীক্ষায় পাশ করার পর অয়ন ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, ভবিষ্যতে সে ইঞ্জিনিয়ার হতে চায়। আর সেই কারণে সে ইতিমধ্যেই ইঞ্জিনিয়ারিং প্রবেশিকা পরীক্ষার জন্য পড়াশোনা শুরু করেছে।

তথ্যসূত্র: আনন্দবাজার


সর্বশেষ সংবাদ