কাতারের নতুন প্রধানমন্ত্রী হলেন আব্দুল রহমান আল থানি

কাতারের নতুন প্রধানমন্ত্রী
কাতারের নতুন প্রধানমন্ত্রী  © সংগৃহীত

কাতারের শাসক শেখ তামিম বিন হামাদ আল থানি শেখ খালিদ বিন খলিফা বিন আবদেলাজিজ আল থানির পদত্যাগের পর দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি। 

 মঙ্গলবার (৭ মার্চ) আমিরই দেওয়ানে এই শপথ নেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে আল-জাজিরা। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির উপস্থিতিতে এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

শেখ মোহাম্মদ ২০১৬ সাল থেকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন এবং সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর দ্বারা সাড়ে তিন বছরের অবরোধে নেভিগেট করার কারণে কাতারের জনসাধারণের মুখ ছিলেন।

আমির অফিসের আমিরি দেওয়ানের প্রধান হওয়ার পর শেখ খালিদ ২০২২ সালের জানুয়ারিতে প্রধানমন্ত্রী নিযুক্ত হন। তিনি গ্যাস শিল্পে কাজ করেছিলেন এবং শেখ তামিমের জন্য কাজ করার আগে মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনা করছিলেন যখন তিনি ক্রাউন প্রিন্স ছিলেন।

আরও পড়ুন: উচ্চশিক্ষা, গবেষণা ও চাকরিতে এখনও পিছিয়ে নারীরা।

পরবর্তীতে আমিরের কার্যালয় শেখ খলিফা বিন হামাদ বিন খলিফা আল থানিকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগের ঘোষণা দেয়।

অর্থমন্ত্রী আলি বিন আহমেদ আল-কুওয়ারি এবং জ্বালানি মন্ত্রী সাদ আল-কাবিকে মন্ত্রিসভা রদবদলে পুন:নিযুক্ত করা হয়েছিল, যখন প্রথমবারের মতো কাতার ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক হয় কাতার।

এছাড়া সার্বভৌম সম্পদ তহবিল কাতার বিনিয়োগ কর্তৃপক্ষের বোর্ডকেও পুনর্গঠন করেছেন আমির। আমিরের কার্যালয় জানিয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর শেখ বন্দর বিন মোহাম্মদ বিন সৌদ আল-থানিকে শেখ মোহাম্মদের স্থলাভিষিক্ত করার জন্য চেয়ারম্যান হিসেবে নিয়োগ করেছেন।


সর্বশেষ সংবাদ