মক্কায় রানির জন্য ‘বেহেশত নসিব’ চাওয়ায় এক যুবক গ্রেপ্তার

রানির জন্য বেহেশত চেয়ে গ্রেপ্তার ব্যক্তি
রানির জন্য বেহেশত চেয়ে গ্রেপ্তার ব্যক্তি  © সংগৃহীত

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য বেহেশত নসিব চেয়ে ব্যানার দেখানোর ঘটনায় সৌদি আরবের মক্কায় এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। মসজিদুল হারামের ভেতর কাবা শরিফ চত্বরে ওই ব্যক্তির ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ার পর সোমবার তাকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান

ওমরাহর সময় ভিডিও পোস্ট করে ইয়েমেনের ওই ব্যক্তি লিখেছিলেন, ‘রানি দ্বিতীয় এলিজাবেথের জন্য ওমরাহ পালন করছি। তাকে স্বর্গ নসিবের জন্য সৃষ্টি কর্তার কাছে প্রার্থনা করছি।’ 

টুইটারে ভিডিও ছড়িয়ে পড়ার পর তাকে গ্রেপ্তারের দাবি ওঠে। পরে ব্যবস্থা নেয় মক্কার বিশেষ নিরাপত্তা বাহিনী। গ্রেপ্তার ব্যক্তির নাম-পরিচয় বিস্তারিত জানানো হয়নি।

মক্কায় ওমরার সময় কোনো ধরনের ব্যানার বা স্লোগান নিষিদ্ধ। শুধু মৃত মুসলমানের পক্ষে ওমরাহ পালনের সুযোগ রয়েছে। মুসলিম নন এমন ব্যক্তি, যেমন রানির পক্ষে ওমরাহ পালনের সুযোগ নেই।

প্রয়াত রানি অমুসলিম এবং পদাধিকার বলে যুক্তরাজ্যের সব গির্জারও গভর্নর থাকার কারণে তার পক্ষে ওমরাহ পালন করা যাবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ওমরার নিয়ম ভেঙে পবিত্র মসজিদে ঢুকে ব্যানার দেখানোর ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে। এতে বলা হয়, তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে। তাকে বিচারের মুখোমুখি করা হচ্ছে।

৯৬ বছর বয়সে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে গত ৮ সেপ্টেম্বর মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ৭০ বছর ধরে রাজ সিংহাসনে ছিলেন তিনি।


সর্বশেষ সংবাদ