শিক্ষার্থীরা অনলাইনে অধিকাংশ সময় নষ্ট করছে: পরিকল্পনামন্ত্রী

আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের উদ্বোধন
আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের উদ্বোধন   © সংগৃহীত

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান মন্তব্য করেছেন, ‘আমাদের শিক্ষার্থীরা মাদকাসক্তি, জঙ্গিবাদ ও অসামাজিক কার্যকলাপে জড়িয়ে পড়ছে। পাশাপাশি তারা ভার্চুয়াল জগতে অধিকাংশ সময় নষ্ট করছে। যা তাদের বিপথে নিয়ে যাচ্ছে। বেশি বেশি ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করে তরুণ প্রজন্মকে গঠনমূলক ও সৃজনশীল কাজে সম্পৃক্ত রাখতে হবে।’

শুক্রবার (৯ সেপ্টেম্বর) হাতিরঝিলের এম্ফিথিয়েটারে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। দেশের তরুণ সমাজকে এমন আয়োজন খেলাধুলায় আকৃষ্ট করবে।’

যুব ও ক্রীড়া  প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেন, ‘ক্রীড়াঙ্গনে সাফল্যের ধারা অব্যাহত রাখতে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্য বাস্তবায়নে আমরা এবার শুরু করেছি বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের তৃতীয় আসর। বর্তমানে মোট ১২৫ টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে আমি অত্যন্ত অভিভূত। এই ক্রীড়ামঞ্চের মাধ্যমে সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের একত্রিত হওয়ার সুযোগ তৈরি হয়েছে, যেটি তাদের নিজেদেরকে বিকশিত করার ক্ষেত্রেও অসামান্য অবদান রাখবে। প্রতি বছর আমাদের প্রতিযোগীদের সংখ্যা বাড়ার সাথে সাথে নারী প্রতিযোগীদের অংশগ্রহণও বৃদ্ধি পেয়েছে।’ 

তিনি আরও বলেন, ‘নারীর ক্ষমতায়নের লক্ষ্যে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী যে সকল কর্মসূচি হাতে নিয়েছেন তা বাস্তবায়নে এই প্রতিযোগিতা অত্যন্ত সহায়ক ভূমিকা রাখবে বলে আমি মনে করি। আমি বিশ্বাস করি বিশ্বের বুকে আমাদের গৌরবের একটি বড় স্থান করে দেবে দেশের ক্রীড়াবিদরা। ক্রীড়াক্ষেত্রে সারাবিশ্বে বাংলাদেশ অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে এবং বয়ে আনবে অসামান্য গৌরব এটাই আমার প্রত্যাশা।’

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপে মেয়েদের সাইক্লিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন গণ বিশ্ববিদ্যালয়ের স্নিগ্ধা আক্তার। এতে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) এবং যশোর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। পরে স্নিগ্ধা আক্তারের হাতে স্বর্ণপদক তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি।

এর আগে, এবারের আসর উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। এ সময় চ্যাম্পিয়নশিপের সাংগঠনিক কমিটির সভাপতি নাহিম রাজ্জাক এমপি, যুব ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ও সাংগঠনিক কমিটির সদস্য সচিব মেজবাহ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে ছেলেদের হাফ ম্যারাথনে চ্যাম্পিয়ন হয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাজ্জাদ হোসেন, দ্বিতীয় ব্রাক বিশ্ববিদ্যালয়ের সামির হাসান খান, তৃতীয় যশোর বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মোহাম্মদ আল আমিন।

আরও পড়ুন : মেসেঞ্জার গ্রুপে আপত্তিকর ভিডিও, প্রতিবাদ করায় হেনস্থা

এছাড়া মেয়েদের হাফ ম্যারাথনে বিজয়ী হয়েছেন কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের তামান্না, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সানজিদা আক্তার দ্বিতীয় এবং তৃতীয় হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফরাজি মালিহা হোসাইন প্রীতি।

উল্লেখ্য, বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের ৩য় আসরে দেশের ১২৫টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে ফুটবল, ক্রিকেট, সুইমিং, অ্যাথলেটিক্স, টেবিল টেনিস, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল, সাইক্লিং, দাবা, কাবাডি ও ব্যাডমিন্টনসহ ১২টি ইভেন্টের সমন্বয়ে নারী, পুরুষ উভয় বিভাগে ৭ হাজারেরও অধিক শিক্ষার্থীর অংশগ্রহণ নিচ্ছেন।

১ মাসেরও বেশি সময় ধরে চলবে এ প্রতিযোগিতা। আসরের প্রত্যেক ইভেন্টে অংশ নেওয়া প্রথম তিনজন বিজয়ীকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদক দেওয়া হবে। সবচেয়ে বেশি পদকজয়ী বিশ্ববিদ্যালয় পাবে চ্যাম্পিয়ন ট্রফি।


সর্বশেষ সংবাদ