অতিমাত্রায় বৃষ্টি হলে ঢাকাও প্লাবিত হতে পারে: স্থানীয় সরকারমন্ত্রী

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম
স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম  © ফাইল ছবি

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, অনেক বেশি বৃষ্টি হলে এবং উঁচু অঞ্চল থেকে অতিমাত্রায় পানি প্রবাহিত হলে ঢাকাও প্লাবিত হতে পারে। বন্যা কোন পর্যায়ে যেতে পারে তার পূর্বাভাস কোনো প্রতিষ্ঠান আমাদের দেয়নি। তবে একটা আগাম সতর্কতা আছে। সেটা কোন পর্যায়ে যাবে, তা বলা হয়নি।
 
রোববার (১৯ (জুন) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলনে আন্তঃমন্ত্রণালয় বৈঠকের শুরুতে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। আন্তঃমন্ত্রণালয়ের তৃতীয় বৈঠকে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসন কার্যক্রম পর্যালোচনা এবং ডেঙ্গু ও অন্যান্য মশাবাহিত রোগ প্রতিরোধে করণীয় নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
 
জলাবদ্ধতা নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিম্নাঞ্চলটা দ্রুত প্লাবিত হয়। আমরা এখনো সব কাজ করে ফেলতে পেরেছি, তা নয়। কিছু খাল দখলমুক্ত করা হয়েছে। উদ্ধার কাজ চলমান আছে। সিটি করপোরেশনে নতুন অন্তর্ভুক্ত ওয়ার্ডগুলো বেশিরভাগই নিম্নাঞ্চলে। সেখানে অবকাঠামোগত সমস্যা আছে, যা নিরসনে চার হাজার কোটি টাকারও বেশি বরাদ্দ দিয়ে একটি প্রকল্প অনুমোদন করা হয়েছে। কাজ চলমান রয়েছে, শেষ হলে সেখানকার অনেক উন্নতি হবে।

আরও পড়ুন: ‘হল আমরা লিজ নিছি, সাংবাদিক-প্রক্টর খাই না’

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ২০২০ সালে সবাইকে মোবাইলে থেকে দেখানাে হয়েছে সিঙ্গাপুরে কীভাবে পুরো প্লাবিত হয়েছে। সেখানে গাড়িগুলো নৌকার মতো ভাসছিল। এরকম পরিস্থিতি পৃথিবীর বিভিন্ন জায়গায় দেখেছি। নিউইয়র্কে দেখেছি, সাবওয়েতে পানি ঢুকে গেছে। নিউইয়র্কও কিন্তু প্লাবিত হয়েছে। প্রাকৃতিক বিষয়ে তো কেউই প্রস্তুত থাকে না। তবে আমরা আমাদের প্রস্তুতি নিয়ে রাখছি।

তাজুল ইসলাম আরও বলেন, মাঝে-মধ্যে আমরা কখনো কখনো দুর্যোগ মোকাবেলা করি। এবারও আমাদের কিছু কিছু অঞ্চল জলাবদ্ধ হয়েছে। প্লাবিত হওয়ার কারণে মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর ন্য প্রধানমন্ত্রী তাৎক্ষণিক সব প্রতিষ্ঠানকে নির্দেশনা দিয়েছেন। সেনাবাহিনী, নৌবাহিনী, কোস্ট গার্ড, পুলিশ, জনপ্রতিনিধিসহ সবাই প্রধানমন্ত্রীর নির্দেশে দুর্যোগে আক্রান্ত এলাকায় মানুষের পাশে সর্বাত্মকভাবে দাঁড়িয়েছেন।


x