১১ ফেব্রুয়ারী টি-কাপে আলোচনায় আসছেন নো’ম চমস্কি

উপস্থাপক  তানভীরুল মিরাজ রিপন ও নো’ম চমস্কি
উপস্থাপক তানভীরুল মিরাজ রিপন ও নো’ম চমস্কি  © ফাইল ফটো

আধুনিক ভাষাতত্ত্বের জনক ও প্রখ্যাত দার্শনিক নো’ম চমস্কির সঙ্গে চট্টগ্রামের তরুণ তানভীরুল মিরাজ রিপনের লাইভ অনুষ্ঠান ফের শুরু হচ্ছে। ‘টি-কাপ’ নামে একটি ফেসবুক পেইজ থেকে শুক্রবার (১১ ফেব্রুয়ারী) রাত ৮টায় লাইভ অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে। রিপন নিজের ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে এ তথ্য জানিয়েছেন। 

এর আগে ফেসবুকে স্ট্যাটাসে তিনি লিখেছেন, আসুন বন্ধুরা আমরা নীল ছুঁয়ে দেই, আকাশ কিংবা মন। যেকোনো কিছুরই ভালোবাসা দিয়ে এগিয়ে রাখি মানবতাকে, সুন্দরকে। সবিনয় অনুরোধ আমাদের অর্থাৎ তরুণদের অনুপ্রাণিত করবে আপনার একটি সহনশীল বাক্য, শব্দ। আসুন আমরা কথা বলার পরিধি বৃদ্ধি করি, বৃদ্ধি করি পরমতসহিষ্ণুতা। এরপর আজ আরেকটি স্ট্যাটাসে তিনি সময়সূচী জানিয়েছেন। 

এর আগে, গেল বছরের ২৩ জুন প্রথমবারের মত টি-কাপের লাইভ অনুষ্ঠানে যুক্ত হন নো’ম চমস্কি। সে সময় এ নিয়ে খবরও প্রচার হয় দেশের বিভিন্ন গণমাধ্যমে। কথা মতো নো’ম চমস্কি লাইভে আসেন নির্দিষ্ট সময়ে। কিন্তু ভুল করে বসেন রিপন।

৯২ বছর বয়সী চমস্কি লাইভে আসার দীর্ঘক্ষণ পর রিপন এতে যুক্ত হন। শেষমেশ মাত্র পাঁচ মিনিটে আয়োজনের সমাপ্তি টানতে হয়। তারপর থেকে সাক্ষাৎকারটি নিয়ে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু হয় আলোচনা আর সমালোচনার ঝড়। সে সময়কার তিক্ততায় ভরা অভিজ্ঞতার কথা এখনো ভুলতে পারেননি রিপন।

ফ্রিল্যান্স সাংবাদিক হিসেবে কাজ করা তানভীরুল মিরাজ রিপন চট্টগ্রামের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। তিনি দেশ-বিদেশের বিশিষ্ট ব্যক্তিদের সাক্ষাৎকার নেন। ২০১৬ সালে কাজ শুরুর পর এ পর্যন্ত তিনি দুই শতাধিক বিশিষ্ট ব্যক্তির সাক্ষাৎকার নিয়েছেন।

টি-কাপে আলোচনায় নো’ম চমস্কি ফের আসছেন জানিয়ে রিপন ফেসবুক স্ট্যাটাসে রিপন লিখেন, আমাদের নিবেদন- আপনাদের প্রতি। বলতে পারেন সর্বসাকুল্যে চেষ্টা করছি। ভাঙছি না। মেনে নিন অথবা জানিয়ে রাখছি ‘শিখছি’। আবারো বলছি আপনার শব্দ, বাক্য আমাকে কিংবা অসংখ্য তরুণকে অনুপ্রাণিত করবে। সাহস জোগাবে।


সর্বশেষ সংবাদ