সাবেক বিচারপতি টি এইচ খান আর বেঁচে নেই

প্রবীণ আইনজীবী ও বিএনপি নেতা টি এইচ খান (তাফাজ্জল হোসেন)।
প্রবীণ আইনজীবী ও বিএনপি নেতা টি এইচ খান (তাফাজ্জল হোসেন)।  © সংগৃহীত

সাবেক বিচারপতি, মন্ত্রী, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও বিএনপি নেতা টি এইচ খান (তাফাজ্জল হোসেন) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রবিবার (১৬ জানুয়ারি) বিকেল ৫টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০২ বছর। টিএইচ খানের ছেলে আইনজীবী আফজাল এইচ খান তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: সমাজবিজ্ঞান অনুষদের নতুন ডিন অধ্যাপক গোলাম রব্বানী

আগামীকাল বেলা সাড়ে ১১টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে প্রবীণ এই আইনজ্ঞের জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে মরহুমের লাশ তার গ্রামের বাড়ি ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার ঔটি গ্রামে দাফন করা হবে।

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছেন।

আরও পড়ুন: এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের চিন্তা করছি না: শিক্ষামন্ত্রী

গত ২১ অক্টোবর ছিল বিচারপতি টি এইচ খানের ১০২তম জন্মদিন। করোনাকালীন সময়ে অনেকটা পারিবারিকভাবে বরেণ্য এই ব্যক্তির জন্মদিন পালন করা হয়েছিল। জন্মদিন পালনের ঠিক দুই মাস ২৫ দিন পরই তিনি চলে গেলেন।

উল্লেখ্য, দেশবরেণ্য ও সর্বজন শ্রদ্ধেয় এই আইনবিদ ১৯২০ সালের ২১ অক্টোবর ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলাধীন ঔটি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪০ সালে বিচারপতি টি এইচ খান ম্যাট্রিকুলেশন পাস করেন এবং ১৯৪২ সালে তৎকালীন কলকাতা শিক্ষা বোর্ডের অধীনে ইন্টারমিডিয়েট পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিএ অনার্সে ভর্তি হন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স (১৯৪৫ ) ও এমএ (১৯৪৬) পাস করেন। ১৯৪৭ সালে তিনি আইন পেশায় যোগ দেন। ১৯৭৯ সালে তিনি পার্লামেন্ট নির্বাচনে বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর থেকে তিনি বাংলাদেশ সরকারের আইন, শিক্ষা, ধর্ম, ভূমি ও রাজস্ব এবং ক্রীড়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।


সর্বশেষ সংবাদ