ওমিক্রন ঠেকাতে নতুন নির্দেশনা আসছে, সন্ধ্যায় বৈঠক

ওমিক্রন
ওমিক্রন  © সংগৃহীত

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ঠেকাতে করণীয় ঠিক করতে আন্তমন্ত্রণালয় সভা ডেকেছে সরকার। আজ সোমবার (৩ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় সচিবালয়ে এ সভা অনুষ্ঠিত হবে। 

সভায় স্বরাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও মন্ত্রিপরিষদ সচিবসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন। ভার্চুয়ালি যুক্ত হবেন ডিসি, এসপি ও সিভিল সার্জনরা। মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে, দেশে ওমিক্রন পরিস্থিতি পর্যালোচনা করতে এ বৈঠক ডাকা হয়েছে। সভা থেকে ওমিক্রন ঠেকাতে পরবর্তী করণীয় নিয়ে আলোচনা এবং দিকনির্দেশনা আসতে পারে।

আরও পড়ুন- গবেষণায় সবচেয়ে বেশি ব্যয় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের

সম্প্রতি দেশে করোনাভাইরাসের এই নতুন ধরনের বিস্তার বেড়েছে। এখন পর্যন্ত ১০ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। প্রতিবেশী দেশ ভারতে ওমিক্রনের সংক্রমনের হার অনেক বেশি। গতকাল পশ্চিবঙ্গ সরকার ওমিক্রন ঠেকাতে স্কুল-কলেজগুলো বন্ধ করে দেয়। চলাফেরায় বিধি নিষেধ আরোপ করে। স্বাস্থ্যবিধি মানতে কঠোর হয় প্রশাসন। তার একদিন পরেই আজকের এই সভা ডেকেছে সরকার।

আফ্রিকা মহাদেশের বতসোয়ানা থেকে ছড়িয়ে পড়ে নতুন ধরনের করোনাভাইরাস ওমিক্রন। ইতোমধ্যে বিশ্বের বেশ কয়েকটি দেশে উচ্চ সংক্রমণে দেখা দিয়েছে। ফলে অনেক দেশই লকডাউন কার্যকর করেছে। 

বাংলাদেশে প্রথম ওমিক্রণ শনাক্ত হয় ১১ ডিসেম্বর। জিম্বাবুয়ে ফেরত বাংলাদেশী নারী ক্রিকেট দলের দুই সদস্যের শরীরে ওমিক্রণ শনাক্ত হয়। প্রথমে বাড়িতে আইসোলেশন করে চিকিৎসা নিলেও পরে মুগদা হাসপাতালে ভর্তি করা হয় তাদের। বর্তমানে তারা সুস্থ আছেন। এরপর রাজধানীতেই শনাক্তের হার বাড়ে। সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে বারবার জোর দেয়া হচ্ছে।

আরও পড়ুন- ভুয়া সনদে চিকিৎসক, মাহমুদুলকে কারাগারে পাঠানোর নির্দেশ

স্কুল-কলেজগুলোতে এখনো নিয়মিত ক্লাস চলছে না। গত ৩০ ডিসেম্বর এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনলাইন ক্লাসের প্রতি জোর দেয়ার কথা বলেন। শিক্ষামন্ত্রী ডা. দিপু মনিও মার্চের আগে স্বাভাবিকভাবে ক্লাস শুরু করা যাবে না বলেও মন্তব্য করেন।


সর্বশেষ সংবাদ