টাকা না থাকলেও খাওয়া যায় আম জনতার হোটেলে

টাকা না থাকলেও খাওয়া যায় আম জনতার হোটেলে
টাকা না থাকলেও খাওয়া যায় আম জনতার হোটেলে  © সংগৃহীত

আমাদের আশেপাশের দিমজুর মানুষের কষ্ট দেখার মত নেই কেউ। তাদের অভাবের সংসার কীভাবে চলছে, আগামীতে কীভাবে চলবে, তারা তিন বেলা পেট পুরে খেতে পারছে না কিনা- এই সমস্ত কিছুর খবর রাখার মানুষ খুব কম। এ অল্প কিছু সংখ্যক মানুষ থাকে যারা সর্বদাই সমাজের অসহায়-অবহেলিত মানুষ নিয়ে ভাবেন।

কথাগুলো বলছেন রাজধানী ঢাকার প্রান্তিক মানুষদের নিয়ে কাজ করা বেসরকারি প্রতিষ্ঠান ‘পাশে আছি Initiative’ থেকে খাবার নেওয়া পথশিশু জাকারিয়া আলম।

আরও পড়ুন: ভাসমান মানুষদের জন্য রেলস্টেশনে মানবিক ইফতার

জাকারিয়ার মত আরও অনেকে ‘পাশে আছি Initiative’ থেকে নিয়মতিই সেবা নিচ্ছেন। দুস্থ, অসহায়, দিনমজুর মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। তদের সকল কল্যাণকর কাজের মধ্যে ব্যতিক্রম একটি উদ্যোগ হচ্ছে ‘আম জনতার হোটেল’। আম জনতার হোটেলে খেতে কাউকে অর্থ নিয়ে চিন্তা করতে হয় না। এ উদ্যোগের মাধ্যমে যে যার মন মতো খাবার খেতে পারছেন।

মলূত যে মানুষগুলো নগরীতে পেটের দায়ে পরিশ্রম করে বেড়ায়, এরপরেও যারা নিজেরা অভুক্ত থাকে- পরিবারের খাদ্যের জোগান দিতে তাদের জন্যই ‘আম জনতার হোটেল’-এর উদ্যোগ গ্রহণ করেছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন: ইচ্ছেপূরণ মানবিক ফাউন্ডেশনের নেতৃত্বে সামিরা-রাজু

‘পাশে আছি Initiative’-এর এক উদ্যোক্তা জানান, যে কেউই এই হোটেল থেকে আহার করতে পারে। অর্থ এই হোটেলের মুখ্য বিষয় নয়, মানুষের ভালোবাসা এবং হাসিমুখের অনুপ্রেরণাই তাদের মুখ্য উদ্দেশ্য।

প্রতিষ্ঠানটির ফেসবুক পেজ ঘুরে দেখা গেছে, এভাবে নগরীর অসহায়-দুস্থদের নিয়েই তারা কাজ করছেন। আম জনতার হোটেলের বাইরেও প্লাস্টিকের বিনিমিয়ে বইয়ের ক্যাম্পেইন, পছন্দের খাবার কিনে দেয়া, বিপদগ্রস্ত মানুষের পাশে দাড়ানো থেকে শুরু করে বিভিন্ন কর্মসূচি করছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন: সুবিধাবঞ্চিতদের জন্য মানবিক সাহায্য সংস্থার চক্ষু শিবির

আম জনতার হোটেলের খাবার গ্রহণকালে অয়ন (ছদ্মনাম) বলেন, ‘‘ভাই আমারে কি দুইডা মাংস দিবেন? খুব মজা লাগছে খাওনডা। আমার আম্মা অনেক কষ্ট কইরা কাম কইরা আমাগোরে খাওয়ায়, মাংস না খাইলেও আম্মা হাত দিয়া ভাত-ডাউল খাওয়ায় দিলে অইডার চেয়ে মজা আর কিছু লাগে না’’।

কথা হয় ‘পাশে আছি initiative’-এর একজন উদ্যোক্তা তাহমিদ হাসানের সাথে। তিনি বলেন, গত বছরের করোনা সময় (২২ মার্চ) থেকে কাজ শুরু করেছি। আমরা দুই বন্ধু মিলে গড়ে তুলেছি এই সংগঠন। এখন আমাদের সংগঠনে ৫০ জন ভলেন্টিয়ার পরিশ্রম করছে সাধারণ মানুষের জন্য।

আমজনতার হোটেল সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এটা মলূত আমাদের ইচ্ছার জায়গা থেকেই চালু করা। আমরা সবাই দেখি যে যাদের টাকা-পায়সা তারা বিভিন্ন হোটেলে খাবার খায়। কিন্তু যাদের টাকা নেই অভাবের সংসার তাদের হোটেল তো দূরের কথা নিজ বাড়িতে সবাইকে নিয়ে খাওয়ার সামর্থ্য থাকে না।

তিনি আরো বলেন, আমরা যখনই আম জনতার হোটেলের আয়োজন করি। তখন মানুষ উৎসাহ সহকারে অংশগ্রহণ করে আমাদের এই আয়োজনে অসহায় মানুষগুলো হাসি মুখে খাওয়া-দাওয়া করে। আমরাও চেষ্টা করি মানসম্মত খাবার পরিবেশন করার। আমরা মানুষের কাছে অনেক সাড়াও পাচ্ছি। যার ফলে আমরা ভালো ফান্ডও পাচ্ছি।

আরও পড়ুন: মানবিক মেধাবী চাই

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তাহমিদ বলেন, আমাদের কোনদিনই ভবিষ্যৎ পরিকল্পনা ছিলো না। আমাদের যখন মনে হচ্ছে আমরা এটা করতে পারি। আমরা সেটাই করার চেষ্টা করছি। মূল কথা আমরা সব সময় চেষ্টা করছি মানুষের পাশে থেকে কাজ করার। আমরা এভাবেই এগিয়ে যেতে চাই।

‘পাশে আছি initiative’-এর সঙ্গে যোগাযোগ করতে চাইলে- 01975888855(যোগাযোগ এবং বিকাশ), 01623184785 (Nagad)

Bank account- Account no: 1061440479332
Account Name: Tahmid Hasan
Bank: Eastern Bank Limited, Dhanmondi
Routing No: 095261188


সর্বশেষ সংবাদ