৩২১ কলেজ জাতীয়করণ

অবসরে গেলেও শিক্ষকরা সরকারি সব সুযোগ-সুবিধা পাবেন

অবসরে গেলেও সরকারি সব সুযোগ-সুবিধা পাবেন শিক্ষকরা
অবসরে গেলেও সরকারি সব সুযোগ-সুবিধা পাবেন শিক্ষকরা  © ফাইল ছবি

শিক্ষক-কর্মচারী গেজেট প্রকাশ বা অস্থায়ী নিয়োগের আগে অবসরে গেলেও সরকারি সব সুযোগ-সুবিধা পাবেন জাতীয়করণ করা ৩২১ কলেজের শিক্ষক-কর্মচারীরা। ২০১৮ সালের ৮ আগস্ট থেকে যারা অবসরে গেছেন, তারাও এই সুবিধা পাবেন। গত ২৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের ত্রিপক্ষীয় বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। শিক্ষা মন্ত্রণালয় মনে করছে এই সিদ্ধান্তের ফলে জাতীয় করা কলেজের শিক্ষক-কর্মচারীদের মধ্যে অনিশ্চয়তা অনেকাংশেই কেটে যাবে।

জানা গেছে, এরই মধ্যে জাতীয় করা এসব কলেজের শিক্ষক-কর্মচারীর অনেকে অবসরে যাচ্ছেন। গত তিন বছরে ২০ হাজার শিক্ষক-কর্মচারীর মধ্যে তিন হাজারের বেশি অবসরে গেছেন। যদি তাদের চাকরি সরকারি খাতে নিতে আরো কয়েক বছর সময় লেগে যায়, তাহলে অর্ধেক শিক্ষক-কর্মচারীই অবসরে চলে যাবেন। এ অবস্থায় সরকারি কলেজে চাকরি করেও তাদের বেসরকারি হিসেবেই অবসরে যেতে হবে।

আরও পড়ুন: কাল থেকে শৈত্যপ্রবাহ, ৬ ডিগ্রিতে নামতে পারে তাপমাত্রা 

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এই সমস্যা সমাধানে কলেজ সরকারীকরণের গেজেট প্রকাশের পর কোনো শিক্ষক-কর্মচারী অবসরে গেলে তাদের সরকারি সব সুযোগ-সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট তিন মন্ত্রণালয়। তবে খণ্ডকালীন শিক্ষকদের চাকরি সরকারি হওয়ার সুযোগ নেই বলে গত ২৩ নভেম্বরের বৈঠকে আলোচনা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, শিক্ষক-কর্মচারীদের চাকরি সরকারি খাতে নেওয়ার গেজেট যখনই জারি হোক না কেন, তা ২০১৮ সালের ৮ আগস্ট থেকে কার্যকর হবে। এরপর যে কেউ অবসরে গেলেও আত্তীকরণ বিধিমালা অনুযায়ীই তার আগের সন্তোষজনক চাকরি বিবেচনায় ভূতাপেক্ষ চাকরি স্থায়ী ও চাকরি সরকারীকরণের সব সুযোগ-সুবিধা পাবেন। তবে বিধিমালা অনুযায়ী বেসরকারি হিসেবে একজন শিক্ষক যত দিন চাকরি করেছেন, তার অর্ধেক সময় বিবেচনায় এনে তাকে সরকারি সুবিধা দেওয়া হবে।

আরও পড়ুন: ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে বড় আন্দোলনের আভাস

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, এমপিওভুক্ত হিসেবে চাকরি থেকে অবসরের পর একজন শিক্ষক যদি ৩০ লাখ টাকার অবসর সুবিধা পান, তিনি সরকারীকরণের সুবিধা পেলে কমপক্ষে ৬০ লাখ টাকা পাবেন। এ ছাড়া মাসিক পেনশন সুবিধাও পাবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, জাতীয়করণ করা কলেজের কাজ দ্রুত শেষ করার চেষ্টা করছি। শিক্ষক-কর্মচারীদের চাকরি সরকারীকরণের গেজেট যখনই জারি হোক, তাঁদের কলেজ সরকারীকরণের গেজেট যেদিন হয়েছে সেদিন থেকেই তারা সরকারি সুযোগ-সুবিধা পাবেন। এ বিষয়ে আমাদের সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় একমত হয়েছে।

আরও পড়ুন: শিক্ষককে জমিসহ ঘর উপহার দিলেন প্রাক্তন শিক্ষার্থীরা

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মু. ফজলুর রহমান  বলেন, ‘২০১৮ সালের আত্তীকরণ বিধিমালা অনুযায়ী শিক্ষক-কর্মচারীরা সব সরকারি সুবিধা পাবেন। এরই মধ্যে অর্ধেকের বেশি ফাইল জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।’

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এ পর্যন্ত ১৪২টি কলেজের ফাইল জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় ৪০টি ফাইল যাচাই-বাছাই করেছে। ২০টি ফাইল প্রশাসনিক পদসংক্রান্ত সচিব কমিটির জন্য প্রস্তুত করার কাজ শেষের পথে।


সর্বশেষ সংবাদ