কক্ষ সংকটে মাঠেই হচ্ছে এসএসসি পরীক্ষা

কক্ষ সংকটে মাঠে প্যান্ডেল করে পরীক্ষা
কক্ষ সংকটে মাঠে প্যান্ডেল করে পরীক্ষা  © সংগৃহীত

কক্ষ সংকটে নীলফামারীর জলঢাকা উপজেলায় চলমান এসএসসি ও সমমান পরীক্ষা মাঠে প্যান্ডেল করে নিতে দেখা গেছে। এই ঘটনা রবিবার (১৪ নভেম্বর) ছিট মীরগঞ্জ শালনগ্রাম কামিল মাদরাসা কেন্দ্রের।

জানা যায়, ১৯৫২ সালে মাদরাসাটি স্থাপিত হয় এবং ১৯৯৩ সাল হতে পরীক্ষা কেন্দ্র হিসেবে অনুমতি পায়। তবে কক্ষ সংকটের কারণে প্রতি বছর প্রতিষ্ঠানটির মাঠে এমন প্যান্ডেল করে পরীক্ষা নেওয়া হয়। কিন্তু সমস্যা সমাধানে এখন পর্যন্ত প্রশাসন কিংবা কোন জনপ্রতিনিধির দৃষ্টি মেলেনি বলে অভিযোগ মাদরাসা কর্তৃপক্ষের।   

ওই কেন্দ্রের পরীক্ষার্থী সাবিনা আক্তার বলেন, সকালে কুয়াশা থাকার কারণে আমরা আমাদের বেঞ্চগুলো ভেজা পাই। প্যান্ডেলের ওপর সামিয়ানা হতে অনেক সময় ফোটায় ফোটায় বৃষ্টি পড়ে। তাই লেখা বাদ দিয়ে এসব মুছতেই আমাদের সময় গেছে।

কেন্দ্রটির কক্ষে দায়িত্বরত রাজারহাট কাবাদিয়া রহমানিয়া আলীম মাদরাসা শিক্ষক আমিনুর রহমান জানান, প্যান্ডেলের সামিয়ানায় জমে থাকা কুয়াশা অনেক পরীক্ষার্থীদের খাতায় পড়েছে। অনেকের লিখতে ও বসতে সমস্যা হয়েছে। তাদের কষ্ট লাঘবে সবার নজর দেওয়া প্রয়োজন।

ছিট মীরগঞ্জ শালনগ্রাম কামিল মাদরাসা অধ্যক্ষ আব্দুর রশিদ বলেন, এবারের দাখিল পরীক্ষায় উপজেলার ২৯টি মাদরাসার ৮৮৫ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। কক্ষ সংকট আমাদের অনেকদিনের সমস্যা। বিষয়টি সবাই জানে। কিন্তু কেউই আমলে নেয় না।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চঞ্চল কুমার ভৌমিক জানান, এখানে (উপজেলায়) মাদরাসার জন্য একটি কেন্দ্র। তাই পরীক্ষার সময় অনেক চাপ হয়। কক্ষ সংকটের জন্য মাঠে প্যান্ডেল করা ছাড়া বিকল্প নেই।


সর্বশেষ সংবাদ