বিশ্ব আর্থ্রাইটিস দিবস আজ

বিশ্ব আর্থ্রাইটিস দিবস আজ
বাতের ব্যাথায় ১৯ শতাংশ মানুষ স্বাভাবিক কাজ করতে ব্যর্থ হয়  © সংগৃহীত

আজ ১২ অক্টোবর, বিশ্ব আর্থ্রাইটিস দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বেসরকারি পর্যায়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রিউমাটোলজি বিভাগের আয়োজনে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হবে। 

আর্থ্রাইটিস হচ্ছে হাড় অথবা হাড়ের জোড়ার প্রদাহ। বাংলায় এটিকে বাত বলা হয়। বাতের ব্যাথায় ১৯ শতাংশ মানুষ স্বাভাবিক কাজ করতে ব্যর্থ হয়। তাই বাত বিষয়ে সচেতনতা তৈরি করতে বিশ্বব্যাপী এই দিবসটি পালন করা হয়।  

বিশেষজ্ঞরা বলেছেন, আর্থ্রাইটিসের প্রধান সমস্যা হলো টেনিস এলবো ও কনুই সমস্যা। জয়েন্ট বা অস্থিসন্ধির ব্যথার মূল কারণ এর প্রদাহ। শরীরের যেকোনো হাড়ের জয়েন্টে এ রোগ হতে পারে, তবে বেশি ভার বহনকারী জয়েন্টে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। এ রোগের প্রধান উপসর্গ হলো- ঘাড়, কাঁধ, পিঠ, কোমর বা মাজায় অসহ্য ব্যথা হওয়া। এছাড়া হালকা জ্বর, ক্ষুধামন্দা এবং ওজন কমে যাওয়ার সমস্যা হয়।

সমস্যার শুরুতে হাতের কনুইয়ের বাইরের দিকে ব্যথা অনুভূত হয়। হাতের নড়াচড়া বা কাজকর্মে ব্যথা তীব্র থেকে তীব্রতর হতে পারে। দীর্ঘদিন ধরে এভাবে চলতে থাকলে মাংসপেশির শক্তি ও হাতের কর্মদক্ষতা কমে আসে।

সঠিক পরিসংখ্যান না থাকলেও বিশ্বব্যাপী আর্থ্রাইটিস আক্রান্তের সংখ্যা কম নয়। সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন এর তথ্য মতে বিশ্বব্যাপী ৩২ কোটির বেশি মানুষ এ রোগে আক্রান্ত।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) ও হাসপাতালের ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. জাহিদুল ইসলাম বলেন, আর্থ্রাইটিসে আক্রান্তের জোড়ায় জোড়ায় ব্যথা থাকে। এই ব্যথা ধীরে ধীরে বিস্তার লাভ করে। হাত ও পায়ের ছোট ছোট জোড়াগুলো বেশি আক্রান্ত হয়। অনেক সময় ঘাড়েও ব্যথা হতে পারে। এ রোগের ব্যথা কাজ করলে কমে, কিন্তু বিশ্রাম নিলে বেড়ে যায়।

ডা. জাহিদুল ইসলাম বলেন, এ ধরনের সমস্যায় আক্রান্তরা ফিজিওথেরাপি বিশেষজ্ঞের কাছ থেকে চিকিৎসা ও পরামর্শ নিয়ে নিয়মিত থেরাপির মাধ্যমে দ্রুত এ সমস্যা কাটিয়ে উঠতে সক্ষম হবেন।  


মন্তব্য

সর্বশেষ সংবাদ