রাত ১১ টায় জেএমবি সদস্য পনিরের ফাঁসি কার্যকর হবে

  © প্রতীকী ছবি

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সদস্য আসাদুজ্জামান চৌধুরী ওরফে পনিরের আজ রাত ১১ টায় কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে ফাঁসি কার্যকর হবে। এর আগে ফাঁসির রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে দিয়েছিল সর্বোচ্চ আদালত।

মৃত্যুদণ্ড কার্যকরের সময় জেলা ম্যাজিস্ট্রেট, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, গাজীপুরের সিভিল সার্জন , গাজীপুর পুলিশ কমিশনারের প্রতিনিধি ও গাজীপুর পুলিশ সুপারের প্রতিনিধি উপস্থিত থাকবেন।

পনির ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া থানার রাধাকানাই গ্রামের ফজলুল হকের ছেলে। পনিরের মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত বন্দি নং-৫৪১/এ।

২০০৫ সালের ৬ ডিসেম্বর নেত্রকোণার উদীচী ও শতদল শিল্পী গোষ্ঠীর কার্যালয়ে চালানো আত্মঘাতী বোমা হামলায় আটজন নিহত ও ৪০ জন আহত হন। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে নেত্রকোণা থানায় দুটি মামলা করে।

হত্যা মামলার রায়ে ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি আসামি আসাদুজ্জামান পনির, সালাউদ্দিন ওরফে সোহেল ও ইউনুছ আলীকে মৃত্যুদণ্ড দেয় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২।

মামলার অপর আসামি সিদ্দিকুর রহমান বাংলা ভাই ও আতাউর রহমান সানির অন্য মামলায় ফাঁসি কর্যকর হওয়ায় তাদের অব্যাহতি দেওয়া হয়। এ ছাড়া বাংলা ভাইয়ের স্ত্রী ফারজানাকে খালাস দেয় আদালত।

নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে আসামি পনির আপিল করেন। পাশাপাশি আসামিদের ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) শুনানির জন্য হাই কোর্টে আসে। শুনানি নিয়ে ২০১৪ সালের জানুয়ারিতে হাই কোর্ট নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখে।

জেএমবি সদস্য পনির হাই কোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন, যা ২০১৬ সালের ২৩ মার্চ আপিল বিভাগ খারিজ করে দেয়। ফলে সর্বোচ্চ সাজার আদেশই বহাল থাকে।


সর্বশেষ সংবাদ