শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি পুনর্বিবেচনা হতে পারে: স্বাস্থ্যমন্ত্রী

  © প্রতীকি ছবি

দেশে ফের করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি পুনর্বিবেচনা করা হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সোমবার (১৫ মার্চ) দুপুরে সচিবালয়ে এক বৈঠক শেষে এ কথা জানান তিনি।

করোনা সংক্রমণ মোকাবিলায় সরকার আবারও কঠোর অবস্থানে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, জেলা পর্যায়ে চিঠি দিয়েছি। মাস্ক না পরলে জরিমানা করাসহ বেশ কিছু দিকনির্দেশনা দেয়া হয়েছে।

প্রায় দুই মাস পর করোনা সংক্রমণ হাজারের ঘরে ওঠে। এরপর টানা প্রায় চার দিন দেশে শনাক্তের সংখ্যা হাজারের বেশি হয়েছে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর। তাই সরকারও মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে কঠোর অবস্থানে যাচ্ছে।

গত বছরের ৮ মার্চ দেশে করোনা শনাক্তের খবর জানানোর পর ১৭ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় শিক্ষাপ্রতিষ্ঠান। গত ২৭ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠক শেষে শিক্ষামন্ত্রী জানান, স্কুল-কলেজ ৩০ মার্চ খুলে দেয়া হবে। তবে সংক্রমণ বেড়ে গেলে বিকল্প চিন্তা করার কথা বলেছিলেন তিনি।

এবার স্বাস্থ্যমন্ত্রী স্কুল-কলেজ খুললে করোনা সংক্রমণ বাড়বে এমন শঙ্কা প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেহেতু সংক্রমণ বাড়ছে, তাই শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি পুনর্বিবেচনা করা হতে পারে।

সারা দেশে করোনা আক্রান্ত ১ হাজার ৩০০ রোগী ছিল, যা এখন বেড়ে ১ হাজার ৮০০ হয়েছে বলেও এ সময় জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, রোগী বাড়লেও সেবা নিশ্চিতের বিষয়ে কোনো সংকট হবে না।

নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বেগ জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা কমে গিয়েছিল, কমেছিল মৃত্যুর হার। এমন অবস্থায় আবার সংক্রমণ বেড়ে যাওয়াতে আমরা উদ্বিগ্ন।

সাধারণ মানুষ স্বাস্থ্যবিধি মেনে চলছে না বলেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ওভার কনফিডেন্সের কারণে এমন হচ্ছে। টেস্ট করতে চায় না।

জেলা পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর যেকোনো আয়োজন করা যেতে পারে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।


সর্বশেষ সংবাদ