‘অন্তর্বাস দিবস’ বলা সেই শিক্ষকের বদলি বাতিল করে প্রজ্ঞাপন

সহকারী অধ্যাপক রুমা সরকার
সহকারী অধ্যাপক রুমা সরকার  © সংগৃহীত

সাময়িক বরখাস্ত হওয়া রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক রুমা সরকারকে ফেনীর ছাগলনাইয়া সরকারি কলেজে বদলি/পদায়ন প্রজ্ঞাপন বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ) উপসচিব রেবেকা সুলতানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

অবিলম্বে এ আদেশ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

এর আগে ছাত্র-জনতার আন্দোলনের মুখে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার দিন ৫ আগস্টকে ‘অন্তর্বাস দিবস’ বলে আলোচনা-সমালোচনার জন্ম দেন সহকারী অধ্যাপক রুমা সরকার।

 

গত ১৮ অক্টোবর এই শিক্ষক ফেসবুকে নিজের আইডিতে ‘৫ আগস্টকে প্রাধান্য দিয়ে জাতীয় দিবস প্রতিষ্ঠা করা হচ্ছে : উপদেষ্টা নাহিদ’, এমন একটি ফটো শেয়ার করেন। পোস্টটির ক্যাপশনে তিনি লেখেন, ‘৫ আগস্ট নারীর অন্তর্বাস ও জামাতীর পেচ্ছাপ দিবস। রুমা সরকার, ১৮/১০/২০২৪’।

 

এ ঘটনার পর সহকারী অধ্যাপক রুমা সরকারকে ফেনীর ছাগলনাইয়া সরকারি কলেজে বদলি করে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

গত ১৯ অক্টোবর দেওয়া এক পোস্টে রুমা সরকার লিখেছেন, ‘আপনারা সরকারকে ক্ষমতাচ্যুত করলেন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের মহানায়কের মাথায় প্রস্রাব করলেন। আপনারা একজন মায়ের বয়সী নারীর ব্রা, পেন্টি নিয়ে নাচানাচি করলেন। গণভবন থেকে আপনারা চেয়ার, টেবিল, ফ্রিজ, টিভি, শাড়ি, গয়না, হাঁস মুরগি, পেঁয়াজ, কাঁচামরিচ, পাঙাস মাছ, লাউ শাক, থালা বাটি, টয়লেটের কমোট লুট করে নিয়ে গেলেন। আপনারা একজন মাতৃস্থানীয়ার শোবার ঘরের খাটে গিয়ে জুতাসহ শুয়ে পড়লেন! এসব সত্য। এসব ইতিহাস।

তিনি লিখেন, আপনারা বাঙালির ইতিহাসের সূতিকাগার, ধানমন্ডির বত্রিশ নম্বরের ঐতিহাসিক বাড়িটি, যা কি-না জাতীয় মিউজিয়াম, সেটিকে পুড়িয়ে দিলেন। বাংলাদেশের জন্ম মানবেন, মুজিব মানবেন না! এটা সত্য। এটা ইতিহাস। আপনারা দেশসেবা করার সুযোগ পেয়েও দেশের উন্নয়ন নয়, ধর্মের লেবাসে ধর্মান্ধতা ছড়াচ্ছেন। এসব সত্য। এসব ইতিহাস।


সর্বশেষ সংবাদ