চট্টগ্রামে ছাত্রলীগের মিছিল, প্রতিবাদে বিক্ষোভের ডাক বৈষম্যবিরোধী ছাত্রদের

ছাত্রলীগের ঝটিকা মিছিল
ছাত্রলীগের ঝটিকা মিছিল  © সংগৃহীত

চট্টগ্রাম নগরীর জামালখান সড়ক ও খুলশীর জাকির হোসেন রোডে মধ্যরাতে মুখোশ পরে ছাত্রলীগের ঝটিকা মিছিল করার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সরকার পতনের প্রায় আড়াই মাস পর এই প্রথম রাতের আঁধারে মিছিল করতে দেখা গেল সংগঠনটিকে।

এই মিছিলের প্রতিবাদে আজ শনিবার (১৯ অক্টোবর) বিকাল ৩টায় জামালখানে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। আন্দোলনে হামলাকারীদের গ্রেপ্তার করতে না পারায় পুলিশের ওপর ক্ষোভ প্রকাশ করেছে সংগঠনটি।

স্থানীয়রা জানান, ছাত্রলীগের মিছিলটিতে অংশ নেওয়া বেশির ভাগই তরুণ। কয়েকটি মোটরসাইকেলে তারা জামালখান মোড় এলাকায় ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ এবং ‘শেখ হাসিনার ভয় নেই, রাজপথ ছাড়ি নাই’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ছড়িয়ে পড়া মিছিলের কয়েক মিনিটের ভিডিওতে দেখা যাচ্ছে, আওয়ামী লীগের ভেরিফায়েড পেজ থেকে ওই ভিডিও শেয়ার করে লেখা হয়, ‘চট্টগ্রামে জয়বাংলা স্লোগানে প্রকম্পিত রাজপথ। অন্যায়, অত্যাচার, নির্যাতন করে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকদের দমিয়ে রাখা যায় না।’

তবে মিছিল সম্পর্কে আওয়ামী ছাত্রলীগের কারও বক্তব্য পাওয়া যায়নি। জামালখান এলাকায় সাবেক কাউন্সিলর শৈবাল দাশ সুমনের আধিপত্য ছিল। ৫ আগস্টের পর থেকে তাকে এলাকায় আর দেখা যায়নি। ছাত্র আন্দোলনের সময় শিক্ষার্থীদের ওপর গুলি ছোড়ার অভিযোগ ছিল শৈবাল দাশ সুমনের বিরুদ্ধে।

এদিকে হঠাৎ ছাত্রলীগের মিছিলের ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

চট্টগ্রামের সমন্বয়ক মোহাম্মদ রাসেল আহমেদ জানান, পুলিশের নিষ্ক্রিয়তার সুযোগে এ কর্মসূচি পালনের দুঃসাহস দেখিয়েছে আওয়ামী লীগ-ছাত্রলীগ। কারণ অস্ত্র হাতে ছাত্র-জনতার ওপর হামলায় নেতৃত্ব দিয়েছেন, এ রকম সন্ত্রাসীদের গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

মিছিলের প্রতিবাদে শুক্রবার রাতে কর্মসূচি ঘোষণা করে মোহাম্মদ রাসেল আহমেদ বলেছেন, খুনি হাসিনাকে পুনর্বাসনের জন্য শহীদের রক্তে রঞ্জিত রাজপথে স্লোগান দেওয়ার প্রতিবাদে শনিবার বিকাল ৩টায় জামালখানে বিক্ষোভ সমাবেশ হবে।


সর্বশেষ সংবাদ