আজ চালু হচ্ছে মেট্রোরেলের মিরপুর-১০ স্টেশন

আজ চালু হচ্ছে মেট্রোরেলের মিরপুর ১০ স্টেশন
আজ চালু হচ্ছে মেট্রোরেলের মিরপুর ১০ স্টেশন  © সংগৃহীত

মিরপুর–১০ স্টেশন থেকেও এখন স্বাভাবিকভাবে যাত্রী ওঠা–নামা করতে পারবেন। দীর্ঘ ২ মাস ২৭ দিন পর আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) চালু হচ্ছে মেট্রোরেলের মিরপুর-১০ নম্বর স্টেশন। 

সোমবার (১৪ অক্টোবর) ঢাকার দিয়াবাড়িতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) প্রশাসনিক ভবনে এক সভায় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ এ ঘোষণা দেন। তবে এই স্টেশন মেরামতে কত ব্যয় হয়েছে সে বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য তিনি এখনো দিতে পারেননি। 

তিনি বলেন, ‘খরচের সঠিক পরিমাণ নির্ধারণের কাজ চলছে, তাই এখনই খরচ সম্পর্কে কিছু বলা সম্ভব নয়।’

এর আগে, গত বৃহস্পতিবার আবদুর রউফ জানিয়েছিলেন, কাজীপাড়া স্টেশন মেরামতে প্রাথমিকভাবে ২০ লাখ ৫০ হাজার টাকা ব্যয় হয়েছে। তবে মিরপুর-১০ স্টেশনে অধিক ক্ষয়ক্ষতি হওয়ায় এর মেরামত খরচ আরও বেশি হবে বলে ধারণা করা হচ্ছে। 

উল্লেখ্য, গত ১৮ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি চলাকালে রাজধানীর মিরপুরের ১০ নম্বর গোলচত্বরে থাকা পুলিশ বক্সে আগুন ধরিয়ে দেয় বিক্ষুব্ধ আন্দোলনকারীরা। ওই দিন বিকেল পাঁচটায় মেট্রোরেলের চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এর পরদিন মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনে ভাঙচুর করা হয়। এতে স্টেশন দুটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয় এবং ব্যবহার বন্ধ রাখতে হয়।

২০ জুলাই ঘটনাস্থল পরিদর্শন করে ডিএমটিসিএলের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেছিলেন, ‘‌ক্ষতিগ্রস্ত স্টেশন দুটি মেরামত করে পুনরায় চালু করতে এক বছরের মতো সময় লাগতে পারে।’ ২৭ জুলাই তখনকার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের অবশ্য সাংবাদিকদের বলেছিলেন, ‘মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর–১০ স্টেশন ধ্বংসপ্রাপ্ত। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটা এক বছরেও যন্ত্রপাতি এনে সচল করা সম্ভব হবে না।’

সরকার পরিবর্তনের পর দুই মাসের মাথায় কাজীপাড়া স্টেশন চালু করা হয়। তিন মাসের কম সময়ের মধ্যে চালু হচ্ছে মিরপুর-১০ নম্বর স্টেশনটি।


সর্বশেষ সংবাদ