বৈষম্যহীন শিশু অধিকার আদায়ের তাগিদ দিয়ে কচি কণ্ঠের স্মারকলিপি

স্মারকলিপি প্রদান
স্মারকলিপি প্রদান  © টিডিসি ফটো

বৈষম্যহীন শিশু অধিকার আদায়ের তাগিদ দিয়ে আন্তর্জাতিক শিশু সংগঠন কচি কণ্ঠের আসর অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ইউনূস, জাতিসংঘের আঞ্চলিক অফিস, ইউনিসেফ ও আমেরিকার দূতাবাসে পৃথক পৃথক স্মারকলিপি প্রদান করেছে।  বৃহস্পতিবার (৩ অক্টোবর) ‘বিশ্ব শিশু দিবস এবং বিশ্ব শিশু সপ্তাহ ২০২৪’ উপলক্ষ্যে অক্টোবরের প্রথম সপ্তাহজুড়ে বিভিন্ন কর্মসূচি পরিচালনা করতে গিয়ে দিনব্যাপী এ কর্মসূচি পালন করলো সংগঠনটি।

কচি কণ্ঠের আসরের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সেক্রেটারি জেনারেল মো. কাইয়ুম খান স্মারকলিপি দেওয়ার আগে ইউনিসেফ কার্যালয়ের সামনে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিতে গিয়ে বলেন, বাংলাদেশসহ বিশ্বের সকল দেশেই শিশুরা নানাভাবে নির্যাতিত হচ্ছে। বিশেষকরে, যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোতে শিশুরা বহু নির্যাতনের শিকার হচ্ছে।

এর উদাহরণ টানতে গিয়ে তিনি কিছুদিন আগে ঘটে যাওয়া গণঅভ্যুত্থানে অনেক শিশুর আহত ও মৃত্যুর কথা উল্লেখ করেন। এছাড়াও ফিলিস্তিন-ইজারাইল-ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে শিশুদের বিভিন্নভাবে নির্যাতনের কথা বিশ্ব অবগত।

সংগঠনটির প্রতিষ্ঠাতা হেমায়েত হোসেনের বলেন, বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে এখনও শিশুরা তাদের ন্যায্য ও মৌলিক অধিকার পায়না। এমনকি মৌলিক অধিকারের ক্ষেত্রে বৈষম্য দেখা যায়।

পথশিশুরা সরকারি হাসপাতালগুলোতে তেমন কোন সুযোগ-সুবিধা পায়না বলেও তিনি অভিযোগ তোলেন। সংক্ষিপ্ত বক্তব্য শেষে সংগঠনটির পক্ষ থেকে সকালে ইউনিসেফ র‌্যালি ও রোড মার্চ সহকারে শিশু প্রতিনিধি একটি দল তাদের দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করে। এরপর সকাল ১১টায় প্রধান উপদেষ্টার কার্যালয়ে শিশুদের পক্ষ থেকে একটি বিশেষ স্মারকলিপি পেশ করা হয়। এরপর দুপুরের মধ্যাহ্ন ভোজের পর জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্র দূতাবাসে স্মারকলিপি পেশ করা হয়।

উল্লেখ্য, গত ১ অক্টোবর (মঙ্গলবার) সকাল ১০টায় মুকসুদপুরের সূরুপি সালিনা বকসা উচ্চ বিদ্যালয় মাঠে ৫ হাজারেরও বেশি স্কুলের ছাত্র-ছাত্রীদের মাঝে উন্নত মানের খাদ্য পরিবেশন করা হয়। এতে সহযোগিতা করে ‘কচি কণ্ঠের আসর ইউএসএ’ এবং ‘চিলড্রেনস ভয়েস’।

শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি এবং পরিবেশ উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখে চলা এই সংগঠন, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। এই বছর কচি কণ্ঠের আসর তার ৪৮ বছরের কার্যক্রম উদযাপন করছে, যা শিশুদের উন্নয়নে একটি মাইলফলক।

১৯৯০ সালে জাতিসংঘের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত ওয়ার্ল্ড সামিট ফর চিলড্রেন - এ বাংলাদেশ থেকে একমাত্র শিশু সংগঠন কচি কণ্ঠের আসর অংশগ্রহণ করে। সংগঠনের প্রতিষ্ঠাতা বিশিষ্ট শিশু সংগঠক হেমায়েত হোসেনের নেতৃত্বে সেখানে উপস্থিত হয়ে বিশ্ব শিশুদের পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

'বিশ্ব শিশু দিবস এবং বিশ্ব শিশু সপ্তাহ ২০২৪' উপলক্ষ্যে কচি কণ্ঠের আসর সপ্তাহব্যাপী আনন্দ র‌্যালি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সংবাদ সম্মেলন, শিশুদের মাঝে উন্নতমানের খাদ্য বিতরণসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।


সর্বশেষ সংবাদ