বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ-অবরোধ

বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ-অবরোধ
বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ-অবরোধ  © সংগৃহীত

সাভারে বকেয়া বেতনের দাবিতে টঙ্গী-আশুলিয়া সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল থেকে উপজেলার নরসিংহপুর এলাকায় জেনারেশন নেক্সট গার্মেন্টসের কয়েকশ শ্রমিক সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

বিক্ষোভরত শ্রমিকরা জানান, দুই মাস ধরে শ্রমিকদের বেতন পরিশোধ না করে জেনারেশন নেক্সট গার্মেন্টস বন্ধ রাখা হয়েছে। যে কারণে আমরা বাসাভাড়া ও দোকানের বাকি পরিশোধ করতে পারিনি। আমরা প্রায় ৫-৬ হাজার শ্রমিক অনিশ্চয়তার মধ্যে দিন পার করছি। প্রশাসনের পক্ষ থেকে আমাদের পাওনা পরিশোধের আশ্বাস দেওয়া হলেও তারা সেটি বাস্তবায়ন করেনি। বাধ্য হয়েই রাস্তায় নেমেছি।

তবে খোলা কারখানাগুলোতে শ্রমিকরা সকাল ৮ থেকে কর্মস্থলে যোগ দিয়ে কাজ শুরু করেন। অধিকাংশ কারখানায় উৎপাদন চললেও অন্তত ৯টি কারখানার শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে কাজে যোগ না দিয়ে বিক্ষোভ শুরু করেন। এসময় কারখানা নয়টি ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

পুরো শিল্প এলাকায় র‍্যাব, পুলিশ ছাড়াও সেনাবাহিনীর সদস্যরা বিভিন্ন কারখানার প্রধান ফটকগুলোর সামনে অবস্থান নিয়েছেন। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্যরা।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, ৪৩টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ। এছাড়া সাধারণ ছুটি রয়েছে আরও ৯টি কারখানায়। কিছু কারখানার শ্রমিকরা বিক্ষোভ করছেন। চেষ্টা করছি বিজিএমইএ ও মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে বিষয়টি সমাধান করতে।


সর্বশেষ সংবাদ