যেভাবে গ্রেপ্তার ইনু, তাকে নিয়ে কেন এত বিতর্ক?

হাসানুল হক ইনু
হাসানুল হক ইনু  © ফাইল ছবি

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুকে গ্রেপ্তার করা হয়েছে। আজ সোমবার (২৬ আগস্ট) বিকালে তাকে গ্রেফতার করা হয়।

জানা গেছে, তিনি তার রাজধানীর উত্তরার বাসায় অবস্থান করছিলেন। সেখান থেকে অভিযান চালিয়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) তাকে গ্রেপ্তার করে।  হত্যা মামলায় তাকে গ্রেপ্তার করা হয় বলে নিশ্চিত করেছে ঢাকা মহানগর পুলিশ।

পুলিশের একটি সূত্র জানায়, বেশ কিছুদিন ধরেই উত্তরার একটি বাসায় লুকিয়ে ছিলেন মহাজোট সরকারের এক সময়ের এই বিতর্কিত মন্ত্রী। সেখান থেকে ভারত হয়ে পালানোর মনোবাসনা ছিল তার। কিন্তু তার আগের গোপন সংবাদের ভিত্তিতে বাসাটিতে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয় তাকে।  

ছাত্রজীবনে হাসানুল হক ইনু ১৯৬৯ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের পূর্ব পাকিস্তান প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক, ১৪ ফেব্রুয়ারি ১৯৭০ সালে শহীদ সার্জেন্ট জহুরুল হক স্মরণে গঠিত পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সার্জেন্ট জহুর বাহিনীর মার্চপাস্টে নেতৃত্ব, ৭ জুন ১৯৭০ সালের পূর্ব পাকিস্তান ছাত্রলীগের জয়বাংলা বাহিনীর মার্চপাস্টে নেতৃত্বসহ ২৩ মার্চ ১৯৭১ সালে পল্টনে স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের স্বাধীন বাংলার পতাকা উত্তোলনের নেতৃত্ব দেন।

এছাড়াও তিনি কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে পর পর তিনবারের সংসদ সদস্য। একবার ছিলেন তথ্যমন্ত্রী। টানা ১৫ বছর ধরে তিনি সংসদে ছিলেন। জানা যায়, ২০২৪ সালের নির্বাচনের আগে তাঁর নগদ টাকা বাড়ে সাত গুণের বেশি। নির্বাচনের আগে ইনুর নগদ অর্থের পরিমাণ দাঁড়ায় তিন কোটি ৫৬ লাখ ১৫৫ টাকা। পাঁচ বছর আগে তাঁর নগদ অর্থ ছিল ৫০ লাখ ৬৬ হাজার ৩৮৬ টাকা। ১০ বছর আগে ছিল ৩৬ লাখ ৭০ হাজার ১৫৬ টাকা। অন্যদিকে তাঁর স্ত্রী আফরোজা হকের নগদ টাকার পরিমাণ ১০ বছরের বেড়েছে প্রায় ২৫ গুণ।

বর্তমানে তাঁর রয়েছে এক কোটি ৬১ লাখ ৫৪ হাজার ৮৪৩ টাকা। ১০ বছর আগে ছিল মাত্র ছয় লাখ ৩৮ হাজার ৯০ টাকা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-২ আসনে প্রার্থী হিসেবে হাসানুল হক ইনু নির্বাচন কমিশনে যে হলফনামা জমা দিয়েছিলেন তার সঙ্গে দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দেওয়া হলফনামা তুলনামূলক পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে।

এর আগে গত বৃহস্পতিবার (২২ আগস্ট) রাজধানীর গুলশান থেকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক সংসদ সদস্য রাশেদ খান মেননকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশ।


সর্বশেষ সংবাদ