ছাত্রসমাজ রাস্তায় থাকা কোন স্থিতিশীল দেশের পরিচয় নয়: সারজিস

সারজিস আলম
সারজিস আলম  © টিডিসি ফটে

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম বলেছেন, ছাত্রসমাজ রাস্তায় থাকা কোন একটি স্থিতিশীল রাষ্ট্রের পরিচয় নয়। কাজেই আমরা যদি একটি স্থিতিশীল রাষ্ট্র চাই, তাহলে আমরা মনে করি যার যেখানে দায়িত্ব তাকে অতিসত্বর সেখানে ফিরে যাওয়া উচিত। আমরা দেখতে পাচ্ছি, প্রতিদিন ধীরে ধীরে বিভিন্ন জায়গায় পুলিশ প্রশাসন কিংবা ট্র্যাফিক সদস্যরা কাজে যোগ দিচ্ছেন। তাই ছাত্র আন্দোলনের পক্ষ থেকে স্পষ্ট বার্তা হলো যখনি দায়িত্বপ্রাপ্ত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সেখানে উপস্থিত হবেন সাথে সাথে তাদের দায়িত্ব বুঝিয়ে দিয়ে শিক্ষার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে যেতে হবে। 

সারজিস আলম আরও বলেন, ধানমন্ডি ৩২ সহ বিভিন্ন জায়গায় কিছু অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে যা ছাত্রজনতার আন্দোলনের সাথে যায় না। যারা এই ধরনের ঘটনা ঘটিয়েছে তাদের চিহ্নিত করার কাজ করছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন। কোন সমন্বয় কিংবা সহ-সমন্বয়ক যদি এর সাথে জড়িত থেকে থাকে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শুক্রবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। 

সারজিস বলেন, ধানমন্ডি ৩২ কেউ যদি ফুল দিয়ে শ্রদ্ধা দিতে চায় কেউ তাতে বাধা দিতে পারে না। তিনি বলেন, বঙ্গবন্ধু যতটুকু সম্মান প্রাপ্ত, জিয়াউর রহমানকেও ততটুকু সম্মান দিতে হবে। শেরে বাংলা এ.কে. ফজলুল হক, মাওলানা ভাসানী, তাজউদ্দীন আহমেদ, জিয়াউর রহমান কাউকেই আওয়ামী লীগের আমলে সম্মান দেওয়া হয়নি।

কিছু ভুয়া সমন্বয়ক তৈরি হয়েছে উল্লেখ করে সারজিস বলেন, এই ভুয়া সমন্বয়কেরা সুযোগ নিয়ে লুটপাট করছে, প্রপাগ্যান্ডা ছড়ানোর কাজে করছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কাউকে তার স্বাধীনতায় বাধা দেয়াকে সমর্থন করে না। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কোন অথরিটি না, প্রেশার গ্রুপ হিসাবে কাজ করছে। তিনি বলেন, ছাত্রদের কোন অধিকার নেই কোন হোটেলে অভিযান করার। দেশ একটু স্থিতিশীল হলেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কমিটি থাকবে কি-না সেটা জানিয়ে দেওয়া হবে।

বিভিন্ন হাসপাতালে আহতদের পাশে দাঁড়াবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন বিভিন্ন হাসপাতালে আহতদের পাশে দাঁড়াবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সারজিস বলেন, ভোটার অধিকার নষ্ট করেছে যারা তাদের সকলের বিরুদ্ধে মামলা করা প্রয়োজন। বিগত সরকার জনগণের ভোটে নির্বাচিত হয়নি বলেই কোন জবাবদিহিতা ছিল না। এর ফলে হাজার হাজার কোটি টাকা লুটপাট করেছে এমপি-মন্ত্রীরা। 


সর্বশেষ সংবাদ