শেখ হাসিনার বিরুদ্ধে ‘গণহত্যা’র অভিযোগ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে

শেখ হাসিনা
শেখ হাসিনা  © ফাইল ছবি

ছাত্র-জনতার প্রবল গণ আন্দোলনে সরকার পতনের আগে-পরে দাবি উঠেছে ‘গণহত্যার’ বিচারের; দেশ ছাড়ার ৯ দিনের মধ্যেই সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে এ অভিযোগ তদন্তের আবেদন হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে, যেটি তিনি নিজেই গড়ে ছিলেন যুদ্ধাপরাধীদের বিচারের জন্য।

বুধবার দুপুরে সুপ্রিম কোর্টের আইনজীবী গাজী এমএইচ তানিম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় এ সংক্রান্ত অভিযোগ রুজু করেন।

গত ৫ আগস্ট সাভারে গুলিবিদ্ধ নবম শ্রেণির শিক্ষার্থী আলিফ আহমেদ সিয়ামের বাবা বুলবুল কবিরের পক্ষে তিনি এ অভিযোগ দায়ের করেন। গুলিবিদ্ধ সিয়াম ৭ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

এ বিষয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার উপপরিচালক (প্রশাসন) আতাউর রহমান বলেন, ‘আমরা অভিযোগ গ্রহণ করে তদন্ত কাজ শুরু করে দিয়েছি। তদন্ত শেষ হলে বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশনের কাছে পাঠানো হবে।’

অপর অভিযুক্তরা হলেন-সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সাবেক তথ্যমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত, সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান ও সাবেক ডিবিপ্রধান হারুন অর রশিদ। 


সর্বশেষ সংবাদ