শেখ হাসিনার পতনে প্রতিক্রিয়া জানালেন ড. ইউনূস

ড. মুহাম্মদ ইউনূস
ড. মুহাম্মদ ইউনূস  © সংগৃহীত

শেখ হাসিনার পর পতনে প্রতিক্রিয়া দিয়েছেন নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেছেন, ছাত্র-জনতার অক্লান্ত পরিশ্রমের কারণেই শেখ হাসিনার এই পতন। এর মধ্য দিয়ে বাংলাদেশে এখন শান্তির পথে এগোচ্ছে। এ সময় দ্রুত শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনা জরুরি বলে মন্তব্য করেন তিনি । ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির সঙ্গে আলাপে এই অর্থনীতিবিদ সতর্ক করে বলেন, দ্রুত শান্তিশৃঙ্খলা ফিরিয়ে আনা না গেলে এর প্রভাব দুই প্রতিবেশী দেশ ভারত এবং মিয়ানমারে পড়তে পারে। 

ড. ইউনূস বলেন, শেখ হাসিনার পদত্যাগের পর দেশ শান্তির পথে এগোচ্ছে। কিন্তু এখন আনন্দ-উৎসব করতে গিয়ে যাতে পরিস্থিতির অবনতি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

এর আগে দ্য প্রিন্টকে ড. মুহাম্মদ ইউনূস বলেন, ‘তিনি (শেখ হাসিনা) যত দিন ক্ষমতায় ছিলেন, তত দিন আমাদের দেশ দখলকৃত ছিল। তিনি দখলদার শক্তি, একজন স্বৈরশাসক, জেনারেলের মতো আচরণ করছিলেন, সবকিছু নিয়ন্ত্রণ করছিলেন। আজ বাংলাদেশের সব মানুষ নিজেদের স্বাধীন মনে করছে।’

এটা বাংলাদেশের মানুষের জন্য দ্বিতীয় স্বাধীনতার মতো মন্তব্য করে ড. ইউনূস বলেন, ‘আমরা এখন নতুন করে শুরু করতে চাই এবং আমাদের জন্য একটি সুন্দর দেশ গড়ে তুলতে চাই। এই প্রতিশ্রুতিই আমরা দিতে চাই। আমাদের ভবিষ্যতের নেতৃত্ব দেবেন শিক্ষার্থী ও তরুণেরা।’

সোমবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে আজ মঙ্গলবার থেকে দেশের সব সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা দেয়। ড. ইউনূসও একই বার্তা দিয়েছেন, বিজয় উদযাপনের পর সবাইকে ঘরে ফেরার আহ্বান জানিয়েছেন। আর (মঙ্গলবার) সকাল থেকে সব স্বাভাবিক হয়ে যাওয়া উচিত।

উল্লেখ্য, দীর্ঘ এক মাস ছাত্র-জনতার আন্দোলনের পর গতকাল সোমবার দেশ ছেড়ে পালিয়েছেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়ার জন্য তাকে ৪৫ মিনিট সময় দিয়েছিল সেনাবাহিনী। পরে সামরিক হেলিকপ্টারে করে ভারতের উদ্দেশে উড়াল দেন তিনি।


সর্বশেষ সংবাদ