কোটা সংস্কারের দাবিতে আজ গণসংযোগ করবেন আন্দোলনকারীরা

কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন
কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন  © ফাইল ছবি

সরকারি চাকরিতে কোটা সংস্কারের এক দফা কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে আজ মঙ্গলবার (৯ জুলাই) অনলাইন ও অফলাইন গণসংযোগ করবেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এছাড়া আগামী বুধবার সারা দেশে সর্বাত্মক ব্লকেড কর্মসূচি পালন করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা।

সোমবার (৮ জুলাই) রাতে নতুন কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্রসমাজের নেতারা। শাহবাগ মোড় অবরোধের সময় এ ঘোষণা দেওয়া হয়। সোমবার রাত সাড়ে ৮টায় আন্দোলনের প্রধান সমন্বয়ক নাহিদ হোসেন বলেন, মঙ্গলবার ক্লাস-পরীক্ষা বর্জনসহ অনলাইন অফলাইন গণসংযোগ চলমান থাকবে।

তিনি বলেন, মঙ্গলবারকে রাস্তা ব্লকেডের আওতামুক্ত থাকবে। তবে বুধবার ৬৪ জেলায় কঠোর কর্মসূচির প্রস্তুতির জন্য মঙ্গলবার সারাদেশের প্রতিনিধি বৈঠিক এবং অনলাইনে-অফলাইনে গণসংযোগ করা হবে। মঙ্গলবার বিকেলে অনলাইন ব্রিফিংয়ে কর্মসূচি ঘোষণা করবেন। তবে ছাত্র ধর্মঘট ও ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলবে।

আরো পড়ুন: ৫ ঘণ্টা পর নতুন কর্মসূচি দিয়ে শাহবাগ ছাড়ল আন্দোলনকারীরা

এর আগে, সোমবার বিকেল ৪টার দিকে সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সায়েন্সল্যাব ও শাহবাগ মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা।

পরে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে সড়ক অবরোধ করে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে ঢাকা শহরের প্রধান সড়কগুলোতে যান চলাচল বন্ধ হয়ে যায়। রোববারও শাহবাগসহ ঢাকার বিভিন্ন মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ