যেভাবে প্রচার হচ্ছে, সরকারের ঋণ তারচেয়ে অনেক কম: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল
শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল  © ফাইল ছবি

সরকারের ঋণ নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে বলে অভিযোগ করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেছেন, সরকারের ঋণ আন্তর্জাতিক মানদণ্ডের চেয়ে অনেক কম। কিন্তু প্রচার করা হচ্ছে অন্যভাবে। ঋণ নিয়ে যেভাবে প্রচার করা হচ্ছে, ঋণ তারচেয়ে অনেক কম।

শুক্রবার (৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের প্রবৃদ্ধিটা যেন থাকে, মূল্যস্ফীতি যেন কমে যায় বা নিয়ন্ত্রণে থাকে। তবে সরকারের ঋণ নিয়ে নেতিবাচক প্রচার করা হচ্ছে, যেভাবে প্রচার করা হয়েছিল কোভিডের। আমাদের ঋণ এখনো আন্তর্জাতিক মানদণ্ডের অনেক নিচে। অন্যদের তুলনায় এখনো অনেক ভালো আছে।

এসময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা ড. মসিউর রহমান, অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা।

অর্থমন্ত্রী তার বক্তব্যে বলেন, সব শ্রেণি-পেশার মানুষকে সর্বজনীন পেনশন কার্যক্রমে যুক্ত করা হবে বলে। সেইসঙ্গে ক্যাশলেস সোসাইটি আর ডিজিটাল কর ব্যবস্থা প্রত্যাবর্তনে গুরুত্ব অব্যাহত থাকবে।

তিনি বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের সংকোচন নীতি আরও কিছুদিন অব্যাহত থাকবে। বিশ্ববাণিজ্যে অস্থিরতা বাংলাদেশের মূল্যস্ফীতি বৃদ্ধির কারণ। এ ক্ষেত্রে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের সংকোচন নীতি অব্যাহত থাকবে। পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির জন্য শুল্ক কমানো হয়েছে।

 

সর্বশেষ সংবাদ