বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ছুটি বুধবার নাকি বৃহস্পতিবার?

বুদ্ধ পূর্ণিমা
বুদ্ধ পূর্ণিমা  © সংগৃহীত

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব হলো বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা। এই পুণ্যোৎসব বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে উদযাপিত হয়। এ উপলক্ষে এদিন রাষ্ট্রীয় ছুটি থাকে। তবে ২০২৪ সালের বুদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি নিয়ে বিভ্রাট দেখা দিয়েছে।

সরকারি ক্যালেন্ডার অনুযায়ী, আগামী বুধবার (২২ মে) ছুটির কথা উল্লেখ থাকলেও গুগল ক্যালেন্ডার বলছে ভিন্ন কথা। গুগল বলছে, এবারের বুদ্ধ পূর্ণিমা বৃহস্পতিবার (২৩ মে)। এদিকে, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন আগামী বুধবার দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে।

হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে বলছে, শুক্লপক্ষের পূর্ণিমা তিথি শুরু হবে ২২ মে বুধবার সন্ধ্যা ৬টা ৪৭ মিনিটে এবং এই তিথি ২৩ মে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা ২২ মিনিটে শেষ হবে। ফলে উদয়া তিথিতে এই পূর্ণিমা ২৩ মে।

এদিকে, বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভিন্ন তারিখে নোটিশ জারি করতে দেখা গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, উত্তরা ইউনিভার্সিটিসহ অধিকাংশ সরকারি ও বেসরকারি বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ২২ মে ছুটি উল্লেখ করে সব ধরনের ক্লাস পরীক্ষ বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।

কিন্তু বেসরকারি বাংলাদেশ আর্মি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আগামী ২৩ মে (বৃহস্পতিবার) বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সরকারি ছুটি উল্লেখ করে সব ধরনের কার্যক্রম ব্ন্ধ ঘোষণা করে নোটিশ জারি করেছে। তাছাড়া রাজধানীর ভিকারুননিসা নুন স্কুল অ্যান্ড কলেজ ২৩ মে ছুটি উল্লেখ করেছে।

বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের দিনব্যাপী নানা কর্মসূচি
আগামী ২৩ মে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন মেরুল বাড্ডাস্থ আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। সকাল ১০টায় বুদ্ধপূজা, শীল গ্রহণসহ সন্ধ্যা ৬টায় ‘বুদ্ধ পূর্ণিমার তাৎপর্য ' নিয়ে বিশেষ আলোচনা সভা৷ এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান, আর বিশেষ অতিথি হিসেবে স্থানীয় সাংসদ মো. ওয়াকিল উদ্দিন ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া উপস্থিত থাকবেন। এ উপলক্ষে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয় মহাথের দেশবাসীকে শুভ বুদ্ধ পূর্ণিমার মৈত্রীময় শুভেচ্ছা জানিয়েছে। 


সর্বশেষ সংবাদ