আজ প্রমিজ ডে-তে প্রিয়জনকে দিন ‘সত্য প্রতিশ্রুতি’

আজ প্রমিজ ডে
আজ প্রমিজ ডে  © সংগৃহীত

চলছে ভ্যালেন্টাইনস উইক। ফেব্রুয়ারি মানেই প্রেম-ভালোবাসার মাস। আগামী ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে-র আগে এক সপ্তাহ জুড়ে রয়েছে বিভিন্ন স্পেশ্যাল দিন। যা ৭ ফেব্রুয়ারি রোজ ডে’র মধ্য দিয়ে শুরু হয়ে ৮ ফেব্রুয়ারি প্রোপোজ ডে, ৯ ফেব্রুয়ারি চকলেট ডে, ১০ ফেব্রুয়ারি টেডি ডে পেরিয়ে আজ ১১ ফেব্রুয়ারি প্রমিজ ডে’তে পৌঁছে গেল।  

ভালোবাসা পবিত্র এক বন্ধনের নাম। যার শুরু অগাধ আস্থা ও বিশ্বাস নিয়ে। এই আস্থা ও বিশ্বাসকে আরো বেশি মজবুত করে পারস্পরিক প্রতিশ্রুতি। আজ সেই প্রমিজ ডে। সত্য প্রতিশ্রুতি সম্পর্ককে মজবুত করে। তাই একটা সম্পর্ক চিরকাল অটুট রাখতে সততা খুবই জরুরি বিষয়। কেননা স্বার্থ কিংবা মিথ্যা অভিনয় দিয়ে কোন সম্পর্ক স্থায়ী হয় না। 

ভ্যালেনটাইনস ডে-এর আগে প্রিয়জনকে সঙ্গে থাকার প্রতিশ্রুতি দিতে এই দিনের শুরু। প্রেমের দিক থেকে এ দিনটিকে অনেকটা প্রতিজ্ঞা দিবস বলে উল্লেখ করা যেতে পারে। প্রমিস ডে মানেই প্রিয়জনকে আগলে রাখার সত্য প্রতিশ্রুতি জানানোর দিন। তার সুখে দুঃখে বিপদে আপদে তাকে ভালোবেসে যাবেন। এমন প্রতিশ্রুতিই জানাতে হয় সঙ্গীকে। তবে রাখতে পারবেন না যে প্রতিশ্রুতি, তা না দেওয়াই ভালো।

ভালোবাসার সম্পর্কগুলো হয় আত্মার সাথে আত্মার। যেখানে একে অপরের মুখের কথার চেয়ে অন্তরের কথা বেশি গুরুত্বপূর্ণ। তাই ভালোবাসায় মিথ্যার ছোঁয়া রাখতে নেই। তাতে অবিশ্বাসের সৃষ্টি হয়। এই অবিশ্বাস জাগিয়ে তোলে সন্দেহের বাতাস। যার দমকা হাওয়ায় ধীরে ধীরে চির ধরে বিশ্বাসের প্রাচীরে।

প্রমিস ডে-তে মনের যত সন্দেহ সব ঘুচিয়ে ফেলতে হয়। দুজনের মাঝে বাধা বিপত্তিকেও এদিন এড়িয়ে যেতে হয়। ভুল বোঝাবুঝি মিটিয়ে নিয়ে সারাজীবন হাত ধরে চলার প্রতিশ্রুতি নিতে হয়‌ প্রমিস ডে-তে। এই দিন স্মৃতি হিসেবে আপনার সঙ্গীকে একটি উপহার দিতে পারেন। খুব ব্যয়বহুল দিতে হবে এমন মানে নেই। বরং কফি মাগ, হার্ট শেপের পিলো বা হাতে তৈরি মিষ্টি কার্ডও দিতে পারেন তাকে‌। 

খুব ছোটখাটো কোনও সমস্যা থাকলেও তা এই দিন মিটিয়ে নেওয়ার রীতি রয়েছে‌। এতে সঙ্গীর সঙ্গে সম্পর্ক আরও মজবুত হয়। ভুল বোঝাবুঝি মিটিয়ে নিয়ে সারাজীবন হাত ধরে চলার প্রতিশ্রুতি নিতে হয়‌ প্রমিস ডে-তে। মান-অভিমান, খুনসুটি কিংবা খারাপ সময়ে পাশে থাকার প্রতিজ্ঞাবদ্ধ হয়েই তো শুরু হয় একটি সম্পর্কের পথচলা। 

Happy Promise Day 2021 Wishes quotes messages of Promise day photos for  Facebook and Whatsapp status

সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল প্রতিশ্রুতি। নিজেদের সম্পর্ককে আরও মজবুত করতে এর থেকে ভাল উপহার আর কিছু হতে পারেনা। এই প্রমিস ডে-তে প্রিয়জনকে দিন এই সব প্রতিশ্রুতিঃ
* তোমায় অনেক অনেক বেশি ভালবাসব।
* বিপদের মুখে তোমায় ফেলে চলে যাব না। সুখে-দুখে থাকব তোমার পাশে।
* যে কোনও মূল্যে তোমায় রাখব সুখে, আনন্দে।
* যতই ব্যস্ত থাকি না কেন, তার মধ্যে থেকেও তোমাকে সময় দেওয়ার চেষ্টা করব।
* তোমার পছন্দ-অপছন্দকে সম্মান করব। তোমার ইচ্ছার বিরুদ্ধে গিয়ে কোনও কাজ করব না।
* সব সময় আমি তোমার প্রতি সত্ এবং বিশ্বস্ত থাকব।
* আমাদের সম্পর্কের মাঝে কোনও মিথ্যে, ছলচাতুরিকে রাখব না
* তোমায় কখনও কষ্ট দেব না। দেব না কোন মানসিক আঘাত।
* তোমার ছোটো ছোটো ইচ্ছা পূরণ করার দ্বায়িত্ব আমার। কখনও তোমায় ছেড়ে যাব না।
* তবে মনে রাখবেন এমন কোনও প্রতিশ্রুতি দেবেন না, যা পালন করতে পারবেন না।

আপনারা ভাবতে পারেন প্রমিস ডে শুধুমাত্র প্রেমিক-প্রেমিকারা পালন করে। কিন্তু তা না, আপনার ধারনা ভূল। প্রমিস ডে সবার জন্যে। ভাই-বোন, বাবা-মা, প্রিয়জন সবার মাঝে ভালোবাসা ছড়িয়ে দেওয়া যেতে পারে প্রমিস ডে তে। এই দিনে সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলোতেও সকলে প্রমিস ডে এর শুভেচ্ছা র্বাতা থেকে শুরু করে পিকচার, কবিতা, এসএমএস পাঠিয়ে করে থাকে।

তাই প্রিয় মানুষটির প্রতি থাকুক শ্রদ্ধা, সততা, আস্থা, বিশ্বাস ও ভালোবাসা। সত্য প্রতিশ্রুতিতে শুরু হোক নব পথের যাত্রা। হ্যাপি প্রমিজ ডে।


সর্বশেষ সংবাদ