এমআইটিতে পড়ার সুযোগ পেলেন উচ্চমাধ্যমিকের ছাত্রী নুজহাত

নুজহাত আহমেদ
নুজহাত আহমেদ  © সংগৃহীত

উচ্চমাধ্যমিক পাসের সনদ তাঁর নেই। অথচ তিনিই এখন বিশ্বসেরা বিশ্ববিদ্যালয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) শিক্ষার্থী। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশের নুজহাত আহমেদ। বর্তমানে নুজহাত ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে উচ্চমাধ্যমিক পর্যায়ে পড়াশোনা করছেন।

কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে প্রথম স্থানে থাকা এমআইটিতে তাঁর এই সুযোগ প্রাপ্তির খবর জানা গেছে বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের অফিসিয়াল ফেসবুক পেজের সূত্রে। তিনি আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ দলের ব্রোঞ্জপদকজয়ী।

নুজহাত আহমেদ বাংলাদেশ গণিত দল ২০২৩-এর সদস্য হিসেবে জাপানে অনুষ্ঠিত ৬৪তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশ নেন। আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে ৬টি প্রশ্ন সমাধানের জন্য ৪২ নম্বরের পরীক্ষায় অংশ নিতে হয়। ২৪ নম্বর পেয়ে ব্রোঞ্জপদক অর্জন করেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী নুজহাত।

পাশাপাশি মারিয়াম মির্জাখানি অ্যাওয়ার্ডও পেয়েছেন তিনি ‘অস্ট্রেলেশিয়া’ অঞ্চলে। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং অস্ট্রেলিয়ায় সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত নারীকে এ পুরস্কার দেওয়া হয়। প্রথম বাংলাদেশি হিসেবে এই পদক অর্জন করেন তিনি।

 পুরস্কার বিতরণের পর বাংলা‌দেশ দ‌লের সদস‌্য, দল‌নেতা, পর্যবেক্ষক ও গাইড

২০১৪ সালে বিশ্বের প্রথম নারী হিসেবে গণিতের নোবেল পুরস্কারখ্যাত ফিল্ডস মেডেলে ভূষিত হন ইরানি গণিতবিদ মরিয়ম মির্জাখানি। জ্যামিতিশাস্ত্রের জটিল বিষয়ে অবদানের জন্য তাঁকে পুরস্কার দেওয়া হয়। জ্যামিতির জটিল বিষয়াবলি নিয়ে কাজের কারণে মির্জাখানি দীর্ঘদিন ধরেই গণিতবিদদের মধ্যে আলোচিত। ২০১৭ সালে তিনি মৃত্যুবরণ করেন। 

তাঁর সম্মানে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে সেরা নারীশিক্ষার্থী হিসেবে মির্জাখানি পুরস্কার দেওয়া হয়। এবার অস্ট্রেলেশিয়া ক্যাটাগরিতে নুজহাত আহমেদ এ সম্মাননা লাভ করেছে। বাংলাদেশে নুজহাতসহ ছয়জন নারীশিক্ষার্থী এই পুরস্কার জয় করেছে। 


সর্বশেষ সংবাদ